স্বাধীনতা দিবসে যেন অচেনা এক স্মৃতিসৌধ

শুক্রবার, ২৭ মার্চ ২০২০

ইয়াহিয়া নকিব, সাভার থেকে ফিরে : বাঙালির জাতীয় জীবনে সবচেয়ে তাৎপর্যপূর্ণ দিন স্বাধীনতা দিবস। আর এই দিনে শ্রদ্ধার ফুলে ভরে ওঠে সাভারের জাতীয় স্মৃতিসৌধ। তবে গতকাল বৃহস্পতিবার ৪৯তম স্বাধীনতা দিবসে সেখানে ছিল এক অচেনা দৃশ্য। যেখানে লাখো মানুষের পদচারণায় মুখর হওয়ার কথা, হাজারো ফুলের তোড়ায় ভরে ওঠার কথা সেখানে ছিল শুধুই নীরবতা। মৃদু বাতাসে সূর্যের ঝলকানিতে পতপত করে উড়ছিল লাল-সবুজের পতাকা। নিস্তব্ধ আর জনশূন্য প্রাঙ্গণে হাজির হয়েছিলেন হাতেগোনা মাত্র কয়েকজন গণমাধ্যমকর্মী।

সামরিক বাহিনীর সদস্যদের গার্ড অব অনার দেয়ার জন্য স্মৃতিসৌধের চত্বরে আঁকা ছিল সাংকেতিক নির্দেশনা। কিছুদিন আগেও সব ধরনের প্রস্তুতি ছিল। প্রস্তুতি ছিল হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষে ভিন্ন আঙ্গিকে স্বাধীনতা দিবস উদযাপনের। তবে সবকিছুই উলট-পালট হয়ে গেছে করোনা মহামারি ঝড়ে। স্মৃতিসৌধের রক্ষণাবেক্ষণে নিয়োজিত কর্মীরাও অলস সময় কাটাচ্ছিলেন। অথচ এ সময় তাদের দম ফেলার ফুসরত থাকত না। সবুজ গাছের পাতারা যেন ছিল উদাসীন। ফুল গাছের ফুটন্ত পাপড়িগুলোতেও ছিল ফ্যাকাসে আভা।

অথচ দেশে কোনো হানাহানি রাজনৈতিক সংঘাত নেই। তারপরও সবকিছু থমকে গেছে। অচেনা অজানা প্রাণঘাতী করোনা ভাইরাসই খলনায়ক হয়ে হাজির হয়েছে বাঙালির জাতীয় জীবনে। শুধু বাঙালিদের বললে ভুল বলা হবে, গোটা বিশ^ই থমকে গেছে করোনা মহামারিতে।

স্মৃতিসৌধে গিয়ে মনে হচ্ছিল, জাতীয় বীরেরা যেন অপেক্ষা করছে জনতার ঢলের জন্য। ?উন্মুখ হয়েছিল স্মৃতিসৌধের গোটা চত্বর। একাত্তরে যেমন করে ২৬ মার্চ এসেছিল জাতির জীবনে ঠিক একইভাবে স্বাধীনতার ৪৮ বছর পর একই দৃশ্য দেখতে হলো। পরাধীনতা আর অনিশ্চয়তার এক আতঙ্ক। এই প্রথম দেশের সূর্য সন্তানদের স্মরণে রাষ্ট্রের পক্ষ থেকে কোনো আনুষ্ঠানিকতা ছিল না। বরং প্রধানমন্ত্রীর তরফ থেকে নির্দেশনা ছিল কোনো ধরনের গণজমায়েত না করার।

তবে এবারের স্বাধীনতা দিবসের নিঃশব্দ তবে দীপ্ত শপথ ছিল করোনা মোকাবিলার। সবাই এক সঙ্গে সম্মিলিতভাবে করোনার বিরুদ্ধে রুখে দাঁড়াবার আহ্বান জানিয়েছেন। আর এ অপেক্ষা হয়তো বেশিদিনের নয়। আবারো স্বাভাবিক জীবনে ফিরে আসবে প্রিয় দেশ। সামনের জাতীয় দিবসে আবারো লাল-সবুজ পতাকা এনে দেয়া জাতীয় বীরদের শ্রদ্ধা জানাতে আগের মতোই জনতার ঢল নামবে স্মৃতিসৌধে। ফুলে ফুলে ভরে উঠবে গোটা চত্বর।

প্রথম পাতা'র আরও সংবাদ
Bhorerkagoj