করোনার ছোঁয়াচ লাগলো কিনা, জানাবে এই অ্যাপ

শুক্রবার, ২৭ মার্চ ২০২০

কাগজ ডেস্ক : আপনি করোনা আক্রান্তের সংস্পর্শে ছিলেন কিনা জানাতে ‘ট্রেস টুগেদার’ নামে একটি অ্যাপ তৈরি করেছে সিঙ্গাপুর সরকার। ধরুন, আপনি একটি রেস্টুরেন্টে খেয়েছেন দুপুর ২টার মধ্যে। তার দুইদিন পর স্বাস্থ্য মন্ত্রণালয় তদন্ত করে দেখবে সর্বশেষ করোনায় আক্রান্ত ব্যক্তি ঠিক ওই সময় আপনার পাশে কে ছিলেন। যদি করোনা আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসেন তাহলে আপনার সঙ্গে যোগাযোগ করে ১৪ দিনের স্টে হোম নোটিস দেবে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এ সময়ের মধ্যে যদি আপনার শরীরে করোনাভাইরাসের কোনো লক্ষণ দেখা না দেয় তাহলে কাজে যোগদান করতে পারবেন।

প্লে-স্টোরে গিয়ে ট্রেস টুগেরদার লিখে সার্চ দিলেই অ্যাপটি ডাউনলোড করতে পারবেন। সিঙ্গাপুরের মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

ব্যবহাকারী ‘ক্লোজ কন্টাক্ট’ হলে যোগাযোগ করতে পারবে, এই শর্তে রাজি হয়ে এলাউ বাটন চাপতে হবে। সব সময় ব্লু-টুথ অন রাখতে হবে। এই অ্যাপটি ব্যবহারকারীর ব্যক্তিগত ডাটা কিংবা লোকেশন সংগ্রহ করবে না। ব্যবহারকারীর ফোনের মধ্যে ব্লু-টুথ সংকেতের মাধ্যমে ব্যবহারকারী ও করোনায় আক্রান্ত ব্যক্তির মধ্যে কতটুকু দূরত্ব ছিল তা নির্ধারণ করবে। ব্যবহারকারীর অনুমতি ছাড়া কোনো ব্যক্তিগত ডাটা তারা সংগ্রহ করবে না।

প্রথম পাতা'র আরও সংবাদ
Bhorerkagoj