করোনা প্রতিরোধ : রাজধানীতে ছিটানো হচ্ছে জীবাণুনাশক

শুক্রবার, ২৭ মার্চ ২০২০

কাগজ প্রতিবেদক : যে কোনো পরিস্থিতিতে সহিংসতা দমনে যে জলকামান ব্যবহার করা হতো তা দিয়েই প্রাণঘাতী করোনা রোগের ভাইরাস কোভিড-১৯ রোধে গতকাল বৃহস্পতিবার জীবাণুনাশক ওষুধ ছিটিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। প্রায় হাতেগোণা কয়েকজন রাস্তায় এ গাড়ি দেখে প্রথমে কিছুটা ভয় পেলেও এর বিপরীত ব্যবহার দেখে কিছুটা অবাকও হয়েছেন। এদিকে ডিএমপি ছাড়াও ঢাকা সিটি করপোরেশন ও ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের পক্ষ থেকেও গতকাল রাজধানীতে করোনা রোধে জীবাণুনাশক ওষুধ ছেটানো হয়েছে।

মিরপুর ক্রিকেট স্টেডিয়ামের সামনে গতকাল বৃহস্পতিবার ঢাকা উত্তর সিটি করপোরেশনের উদ্যোগে ওয়াটার ব্রাউজারে জীবাণুনাশক স্প্রে কার্যক্রম উদ্বোধন করেন স্থানীয় সরকার বিভাগের মন্ত্রী তাজুল ইসলাম। সে সময় সাংবাদিকদের তিনি বলেন, করোনা ভাইরাস প্রতিরোধে প্রধানমন্ত্রীর নির্দেশে ও স্বাস্থ্যমন্ত্রীর নেতৃত্বে একটি জাতীয় কমিটি গঠন করা হয়েছে। জাতীয় কমিটির নেতৃত্বে সারাদেশে করোনা ভাইরাস মোকাবিলার জন্য আমার মন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রণালয়ের সবাই সম্মিলিতভাবে কাজ করছে। জনগণের পাশে করোনা ভাইরাস রোধে আমরা সবাই আছি। দেশব্যাপী পর্যায়ক্রমে সব জনপ্রতিনিধিদেরই নির্দেশ দেয়া হয়েছে পরিচ্ছন্নতা অভিযানের। সবাই জাতীয়ভাবে নেয়া সিদ্ধান্তগুলো বাস্তবায়নে অঙ্গীকারবদ্ধ। এ সময় উপস্থিত ছিলেন ডিএনসিসির নবনির্বাচিত মেয়র আতিকুল ইসলাম ও প্যানেল মেয়র জামাল মোস্তফা। মেয়র আতিকুল ইসলাম বলেন, উত্তর সিটির কার্যক্রমে ৫টি গাড়ির মাধ্যমে প্রতিদিন ৮ লাখ লিটার করে পানি ছিটানো হবে।

এদিকে ডিএমপির মিডিয়া এন্ড পাবলিক রিলেশন্স সেন্টারের অতিরিক্ত উপকশিনার আশরাফউদ্দিন বলেন, ডিএমপি কমিশনারের নির্দেশনায় নগরবাসীর স্বাস্থ্য সুরক্ষায় ও করোনা ভাইরাসের সংক্রমণ রোধে পূর্ব ঘোষণানুযায়ী ডিএমপির ৮টি জোন রমনা, তেজগাঁও, লালবাগ, ওয়ারী, মিরপুর, গুলশান, উত্তরা ও মতিঝিলসহ ৮টি জোনের বিভিন্ন স্থানে এক যোগে জীবাণুনাশক ওষুধ ছিটানো হয়েছে। সকাল ১০টা থেকে দুপুর ১২টা ও বিকাল ৪টা থেকে ৬টা পর্যন্ত দুইবার করে জীবাণুনাশক পানি ছিটাচ্ছে ডিএমপি। প্রতিটি জলকামানে থাকছে ১২ লিটার করে জীবাণুনাশক। প্রতিবেলায় ৯৬ হাজার লিটার করে পানি ছিটানোর সিদ্ধান্ত রয়েছে। প্রতিটি জোনে একাধিক জলকামান ব্যবহার করে এ পানি ছিটানো হচ্ছে। বাসাবাড়ি, সড়ক, মহাসড়ক, রাস্তার পাশে ড্রেন ও স্থাপনাগুলোকে প্রতিদিন পানি ছিটিয়ে জীবাণুমুক্ত করা হচ্ছে। এছাড়া গতকাল করোনা ভাইরাস প্রতিরোধে পরিচ্ছন্নতা অভিযান শুরু করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। রাজধানীর বিভিন্ন এলাকায় জীবাণুনাশক স্প্রে করে তারা।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj