চ্যাম্পিয়ন্স ও ইউরোপা : ফাইনাল স্থগিত

শুক্রবার, ২৭ মার্চ ২০২০

কাগজ ডেস্ক : চলমান করোনা ভাইরাসের কারণে স্থগিত করা হয়েছে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগের ফাইনাল ম্যাচ। নারী চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালও স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি। অর্থাৎ এই তিন টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ পূর্ব নির্ধারিত দিনে হচ্ছে না। নতুন তারিখ পরে চূড়ান্ত করা হবে বলে জানায় উয়েফা।

চ্যাম্পিয়নস লিগ, ইউরোপা লিগ ও উইমেনস চ্যাম্পিয়নস লিগসহ প্রায় সব ইউরোপিয়ান লিগ ফুটবল অবশ্য আগে থেকেই বন্ধ রয়েছে। এবার স্থগিত হলো তিন টুর্নামেন্টের চূড়ান্ত ম্যাচ। উয়েফা গত সপ্তাহে পিছিয়ে দিয়েছে ২০২০ ইউরো টুর্নামেন্টও। গত ২৩ মার্চ (সোমবার) এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইউরোপের ফুটবল নিয়ন্ত্রক সংস্থা জানায়, মে ও জুনের তিন টুর্নামেন্টের ফাইনাল স্থগিত করা হয়েছে। ২৭ জুন তুরস্কের ইস্তাম্বুলের আতাতুর্ক অলিম্পিক স্টেডিয়ামে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল। এর আগে ২৪ জুন ইউরোপা লিগের শিরোপা নির্ধারণী ম্যাচ হওয়ার কথা ছিল পোল্যান্ডের গদানস্কে। একই বিজ্ঞপ্তিতে উয়েফা জানিয়েছে, ২৪ মে অস্ট্রিয়ার ভিয়েনায় অনুষ্ঠিতব্য নারী চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালও স্থগিত করা হয়েছে।

চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগের নক-আউট পর্বের বাকি থাকা ম্যাচগুলো দুই লেগের বদলে হতে পারে এখন এক লেগে। কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনালও হতে পারে এক লেগের। এসব নিয়েই কাজ করছে উয়েফার ওয়ার্কিং গ্রুপ। করোনার সংক্রমণ বন্ধ না হওয়ায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গেছে স্পেনের সব ধরনের ফুটবল। নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে দেয়া বিবৃতিতে উয়েফা বলেছে, ‘ইউরোপে কোভিড-১৯ এর কারণে সৃষ্ট সংকটের পরিপ্রেক্ষিতে উয়েফা আনুষ্ঠানিকভাবে নি¤œলিখিত ম্যাচগুলো স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে, যেগুলো ২০২০ সালের মে মাসে মাঠে গড়ানোর সূচি ছিল: উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল, উয়েফা নারী চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল ও উয়েফা ইউরোপা লিগ ফাইনাল।’

ম্যাচগুলো কবে অনুষ্ঠিত হবে সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। তবে উয়েফা সভাপতি আলেক্সান্ডার সেফেরিনের নেতৃত্বে একটি দল সম্ভাব্য বিকল্পগুলো পর্যালোচনা করে দেখছেন। এর আগে ইউরো-২০২০ ফুটবল আসর এক বছর পিছিয়ে ২০২১ সালে নিয়ে যায় উয়েফা কর্তৃপক্ষ। পাশাপাশি জুনে চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগ ফাইনালের নতুন সূচি নির্ধারিত হয়। এক ভিডিও কনফারেন্স মিটিংয়ে উয়েফার বোর্ড পরিচালকরা ক্লাব পর্যায়ের শীর্ষ দুই লিগের ফাইনালের জন্য নতুন তারিখ ঠিক করেন। যেখানে বলা হয় চ্যাম্পিয়নস লিগের ফাইনাল অনুষ্ঠিত হবে ২৭ জুন। আর দ্বিতীয় সেরা ইউরোপা লিগের ফাইনালের জন্য ঠিক হয় ২৪ জুন।ওদিকে বিশ^ স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সঙ্গে সঙ্গে করোনাবিরোধী সচেতনতামূলক কার্যক্রম শুরু করেছে ফিফা। এর অংশ হিসেবে লিওনেল মেসি, এলিসন বেকারসহ তারকা ফুটবলাররা নিজ নিজ অবস্থান থেকে সাধারণকে সচেতন হওয়ার আহ্বান জানাবেন।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj