আমিই সর্বকালের সেরা : পেলে

শুক্রবার, ২৭ মার্চ ২০২০

কাগজ ডেস্ক : আধুনিক ফুটবলে সর্বকালের সেরা কে এমন প্রশ্নে সবসময়ই তর্ক-বিতর্ক লেগে থাকে। সেই তর্ক থামাতে নিজেই এগিয়ে এসেছেন ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলে। তিনি জানিয়েছেন তিনিই সেরা। তবে তার চোখে বর্তমান সময়ের সেরা ফুটবলার হলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। আর রেকর্ড ৬ বারের ব্যালন ডি অর জয়ী আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসিকে রোনালদোর পরের স্থানে রেখেছেন তিনি।

গত এক যুগ ধরে ফুটবল বিশ্ব শাসন করে যাচ্ছেন ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসি। গত ১২ বছরের মধ্যে তারা দুজনই ১১ বার ভাগাভাগি করে নিয়েছেন ব্যালন ডি অরের পুরস্কার। এরমধ্যে মেসি জিতেছেন ৬ বার। আর রোনালদো জিতেছেন ৫ বার। তাই তো সবসময় বিতর্কটা লেগে থাকে এদুজনের মধ্যে সেরা কে? ব্রাজিলের কালো মানিক পেলে এদিক দিয়ে এগিয়ে রাখলেন রোনালদোকেই। এ নিয়ে পেলে ইউটিউব চ্যানেল পিলহাডোকে বলেন, ‘বর্তমান সময়ের সেরা ফুটবলার হলো ক্রিশ্চিয়ানো রোনালদো। আমি তাকেই সেরা মনে করি। কারণ তার মধ্যে ধারাবাহিকতা রয়েছে। তবে মেসির কথাও আপনি ফেলে দিতে পারবেন না। যদিও সে স্ট্রাইকার না’।

পেলের কাছে জিজ্ঞেস করা হয় পৃথিবীর সবচেয়ে সেরা ফুটবলার কে? এমন প্রশ্নের জবাবে পেলে বলেন, ‘এই প্রশ্নের উত্তর দেয়া কঠিন। তবে আপনাকে জিকো, রোনালদো, রোনালদিনহোর কথা মনে রাখতে হবে। ইউরোপের কথা বললে ফ্রাঞ্জ বেকেনবার ও জোহান ক্রুফের কথা বলতেই হবে। কিন্তু এটা আমার দোষ না। আমি মনে করি পেলে এদের সবার চেয়ে সেরা’।

মাস খানেক আগে পেলের ছেলে জানান, পেলে ঠিক আগের মতো হাঁটতে পারছেন না। অপারেশনের পর তাকে ঘরেই থাকতে হয়। এজন্য তিনি খুব হতাশার মধ্যে আছেন। এমনকি এ কারণে তিনি এখন বাইরেও যেতে চান না। তবে সেসব কথা উড়িয়ে দিয়েছেন পেলে। এ ব্যাপারে তিনি বলেন, ‘ এসব কথা তারা বানিয়েছিল। আমি কখনোই হতাশার মধ্যে ছিলাম না। যদিও আমি এখানে এসেছি ওয়াকারের সাহায্য নিয়ে। কিন্তু আমি শুধু মোটরসাইকেলটা চালাতে পারি না। আর নয়তো সবই পারি’।

ব্রাজিলের সাবেক কিংবদন্তি ফুটবলার পেলে ব্রাজিলের হয়ে ৩টি বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছেন। সর্বপ্রথম তিনি জয়ের স্বাদ ১৯৫৮। এরপর ১৯৬২ ও সর্বশেষ ১৯৭০ সালে তিনি সেলেসাওদের হয়ে বিশ্বকাপ জেতেন। পৃথিবীর একমাত্র খেলোয়াড় হিসেবে এই রেকর্ডের মালিক তিনি। তাছাড়া পেলে ব্রাজিলের সর্বকালের সেরা গোলদাতাও। তিনি ব্রাজিলের হয়ে ৯২টি ম্যাচ খেলে ৭৭টি গোল দিয়েছেন। যার দখলে রয়েছে এমন রেকর্ড তাকেই সর্বকালের সেরা মনে করেন অনেকে।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj