খালেদার মুক্তির শর্ত নিয়ে দুই পক্ষের ভিন্ন মত

বৃহস্পতিবার, ২৬ মার্চ ২০২০

কাগজ প্রতিবেদক : খালেদার মুক্তির শর্ত নিয়ে ভিন্ন ভিন্ন বক্তব্য দিয়েছেন রাষ্ট্রপক্ষ ও খালেদা জিয়ার আইনজীবীরা। অ্যাটর্নি জেনারেলের মতে মানবিক কারণে মুক্তি পাওয়া কেউ রাজনীতি করলে তা হবে শর্ত ভঙ্গ। তবে খালেদার আইনজীবী বলেন, মুক্তির পর তার রাজনীতি করতে বাধা থাকবে না।

দেশের ইতিহাসে খালেদা জিয়াই প্রথম উদাহরণ যার দণ্ড স্থগিত করে মুক্তি দিল সরকার। করোনা আতঙ্কের মাঝে দলের চেয়ারপারসনের এমন মুক্তি স্বস্তি দিয়েছে বিএনপিকে। তবে দেশের বাইরে যেতে পারবে না শর্ত জন্ম দিয়েছে আলোচনার।

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, যে শর্তে খালেদা জিয়ার সাজা ছয় মাসের জন্য স্থগিত করেছে সরকার সেই শর্ত ভঙ্গ করলে তা বাতিল হয়ে যাবে। সরকার চাইলে খালেদা জিয়ার সাজা স্থগিত করতে পারে বলেও মতামত দেন তিনি।

মুক্তি পেলেও খালেদার মামলাগুলো স্বাভাবিক প্রক্রিয়ায় চলতে থাকবে। সরকার চাইলে বাড়াতে পারবেন মুক্তির সময়।

অপরদিকে খালেদার আইনজীবী ব্যারিস্টার মাহাবুব উদ্দিন খোকনের দাবি, বিদেশ যাওয়া ছাড়া সব কিছু করতে পারবেন বেগম জিয়া। রাজনীতি করতে বাধা থাকবে না।

প্রসঙ্গত, জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় ১৭ বছরের কারাদণ্ড নিয়ে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি থেকে কারাবন্দি খালেদা জিয়া। তাকে পুরান ঢাকার পরিত্যক্ত কেন্দ্রীয় কারাগারে বিশেষ কারাগার স্থাপন করে সেখানে রাখা হয়। গত বছরের এপ্রিল থেকে তিনি বিএসএমএমইউতে চিকিৎসাধীন।

দ্বিতীয় সংস্করন'র আরও সংবাদ
Bhorerkagoj