করোনা সংক্রমণের ঝুঁকি : চিকিৎসক-নার্স ও টেকনিশিয়ানদের সুরক্ষায় সুপারিশ

বৃহস্পতিবার, ২৬ মার্চ ২০২০

কাগজ প্রতিবেদক : করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় নিয়োজিত চিকিৎসক, নার্স, টেকনিশিয়ানসহ সবার নিরাপত্তা দিতে প্রয়োজনীয় সুরক্ষা নিশ্চিতের সুপারিশ করেছে জাতীয় সংসদের স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। গত মঙ্গলবার বিকালে কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। গতকাল বুধবার সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে চিকিৎসক, নার্স, টেকনিশিয়ানদের জন্য ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (পিপিআই) সরবরাহে দ্রুত কার্যকর পদক্ষেপ নেয়ার সুপারিশ করা হয়। এছাড়া করোনা ভাইরাস শনাক্তে পর্যাপ্ত কিট সরবরাহ করা এবং রোগীদের জন্য পর্যাপ্ত নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) সুবিধা নিশ্চিত করারও পরামর্শ দিয়েছে কমিটি।

বৈঠকে আক্রান্ত রোগীদের আইসোলেশনে রাখার পর্যাপ্ত ব্যবস্থা এবং আইসিইউ সুবিধা আছে কিনা সে বিষয়ে তদারকি করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্বাস্থ্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়। এছাড়া গণজমায়েত এড়িয়ে চলা, সরকারের সিদ্ধান্ত মেনে চলাচল সীমিত রাখা এবং নিজের ঘরে অবস্থান করার পরামর্শ দিয়েছে কমিটি।

জাতীয় সংসদে সভাপতি শেখ ফজলুল করিম সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে অংশ নেন কমিটির সদস্য আ ফ ম রুহুল হক, মুহিবুর রহমান, আবদুল আজিজ, সৈয়দা জাকিয়া নূর প্রমুখ।

অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

দ্বিতীয় সংস্করন'র আরও সংবাদ
Bhorerkagoj