মুগদা হাসপাতালে আজ চালু হচ্ছে ‘টেলি স্বাস্থ্যসেবা’

বৃহস্পতিবার, ২৬ মার্চ ২০২০

কাগজ প্রতিবেদক : করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে এবং রোগী ও স্বাস্থ্যকর্মীদের সুরক্ষায় আজ বৃহস্পতিবার থেকে মোবাইল ফোনেই স্বাস্থ্যসেবা দেবে রাজধানীর মুগদা জেনারেল হাসপাতাল। শুধু স্বাস্থ্যসেবাই নয়, মিলবে কোভিড-১৯ সম্পর্কে বিস্তারিত তথ্য, এই ভাইরাস প্রতিরোধে করণীয় কী সেই বিষয়ক পরামর্শও। স্থানীয় সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরীর উদ্যোগ এবং সহযোগিতায় এই টেলি স্বাস্থ্যসেবা কার্যক্রম চালু হচ্ছে।

এই কার্যক্রমে আওতায় থাকবে মেডিসিন, শিশু, গাইনি, সার্জারি, কার্ডিওলজি, নাক-কান-গলা, চক্ষু, অর্থোপেডিক্সসহ অন্যান্য স্বাস্থ্যসেবা। এই স্বাস্থ্যসেবা পেতে হলে ঢাকার ৯ আসনের বাসিন্দাদের ০১৮৪৪-৬৬৫৫৮৫ নম্বরে নাম, ঠিকানা ও জাতীয় পরিচয়পত্র নম্বার উল্লেখ করে এসএমএস পাঠাতে হবে। এরপর খুব স্বল্পসময়ের মধ্যে হাসপাতালের চিকিৎসক ওই ব্যক্তির সঙ্গে যোগাযোগ করবেন। সেবা গ্রহণের জন্য ভাইবার, ইমো, হোয়াটসঅ্যাপ, স্কাইপিও ব্যবহার করা যাবে।

প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত দুজন চিকিৎসক, দুপুর ২টা থেকে রাত ৯টা পর্যন্ত একজন চিকিৎসক এবং রাত ৯টা হতে পরদিন সকাল ৮টা পর্যন্ত একজন চিকিৎসক পর্যায়ক্রমে টেলি স্বাস্থ্যসেবা দেবেন। বিশেষজ্ঞ চিকিৎসকরাও প্রতিদিন পালাক্রমে এই স্বাস্থ্যসেবার সঙ্গে যুক্ত থাকবেন।

এ প্রসঙ্গে সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী ভোরের কাগজকে বলেন, কোভিড-১৯ প্রতিরোধে জনসমাগম এড়িয়ে চলার পরামর্শ দেয়া হচ্ছে। কিন্তু তিন থেকে সাড়ে তিন হাজার মানুষ যদি একই স্থানে থাকে তা জনসমাগমই। আমরা ভিড় কমাতে চাই।

রোগীদের পাশাপাশি স্বাস্থ্যকর্মীদের সুরক্ষাও নিশ্চিত করতে চাই। তাই হাসপাতালে চালু করা হচ্ছে ‘টেলিহেলথ’ পদ্ধতি। এখানে ২৪ ঘণ্টায় মিলবে স্বাস্থ্যসেবা, পরামর্শ ও তথ্য। এতে ঘরে বসেই মানুষ তার প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা নিতে পারবেন।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj