ছুটি বাড়ল সব শিক্ষাপ্রতিষ্ঠানে, ক্লাস সম্প্রচার টেলিভিশনে

বুধবার, ২৫ মার্চ ২০২০

কাগজ প্রতিবেদক : করোনা ভাইরাসের কারণে প্রাক-প্রাথমিক থেকে উচ্চশিক্ষা পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির মেয়াদ বাড়ানো হয়েছে। নতুন নির্দেশ অনুযায়ী, আগামী ৯ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে সকল শিক্ষাপ্রতিষ্ঠান। গতকাল মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আলাদা সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। পরে দুই মন্ত্রণালয়ই সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে বিষয়টি নিশ্চিত করে। এর আগে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান ও কোচিং সেন্টার ৩১ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করেছিল সরকার। এরপর ১ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষাও স্থগিত করা হয়।

এদিকে আগামী শনিবার থেকে ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের পাঠদান সংসদ টেলিভিশনের মাধ্যমে সম্প্রচার করা হবে। প্রতিদিন ৭টি করে প্রতি সপ্তাহে ৩৫টি ক্লাস প্রচার করা হবে। শিক্ষার্থীরা বাসায় বসেই টেলিভিশনে নিজ নিজ বিষয়ের ওপর অভিজ্ঞ শিক্ষকদের দেয়া শিক্ষা নিতে পারবে। প্রাথমিকের শ্রেণি কার্যক্রমও টেলিভিশনে প্রচার করা হবে বলে জানিয়েছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ।

শনিবার থেকে সংসদ টেলিভিশনে ক্লাস সম্প্রচার : করোনা ভাইরাসের কারণে স্কুল বন্ধ থাকায় ‘সংসদ টেলিভিশনে’ ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত বিষয়ভিত্তিক শিক্ষাদান শুরু হবে আগামী শনিবার থেকে। গতকাল মঙ্গলবার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে এক সভায় এ সিদ্ধান্ত হয়েছে। সভায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেনসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। মন্ত্রণালয়ের এ সিদ্ধান্ত ব্যানবেইসের সহায়তায় বাস্তবায়ন করবে এটুআই এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। তবে গতকাল পরীক্ষামূলকভাবে শ্রেণি কার্যক্রম প্রচার শুরু হয়েছে। এটুআই কর্মকর্তারা জানান, আপাতত পরীক্ষামূলকভাবে আগামী ৩ দিন সম্প্রচার করা হবে শ্রেণি কার্যক্রম। তারা বলেন, যতদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে ততদিনই টেলিভিশনের মাধ্যমে পাঠদান কার্যক্রম অব্যাহত রাখা হবে। এতে বাসায় অবস্থান করেই ছাত্রছাত্রীরা যাতে ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে পারে সে বিষয়টি বিবেচনায় নিয়েই সংসদ টেলিভিশনে রেকর্ড করা শিক্ষা কার্যক্রম সম্প্রচারের উদ্যোগ নেয়া হয়েছে।

এদিকে শিক্ষকদের শ্রেণি পাঠের ক্লাস কার্যক্রম ভিডিও করে টেলিভিশনে প্রচারের সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ বলেছেন, ৯ এপ্রিল পর্যন্ত সময়ে ভালো মানের শিক্ষকদের শ্রেণি পাঠের ক্লাস কার্যক্রম ভিডিও করে টেলিভিশনে প্রচার করার সিদ্ধান্ত হয়েছে।

ভিডিও কনফারেন্সে কর্মকর্তাদের নির্দেশনা দেবেন গণশিক্ষা সচিব : প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম-আল হোসেন ভিডিও কনফারেন্সের মাধ্যমে করোনা ভাইরাস সংক্রমণ থেকে শিক্ষার্থীদের সুরক্ষা এবং পড়াশোনার বিষয়ে মাঠপর্যায়ের কর্মকর্তাদের বিভিন্ন দিকনির্দেশনা দেবেন। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ বিষয়টি জানানো হয়েছে। তবে কবে গণশিক্ষা সচিব এ ভিডিও কনফারেন্স করবেন সে বিষয়টি নিশ্চিত করে জানানো হয়নি।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, করোনা ভাইরাস সংক্রমণ থেকে শিক্ষার্থীদের সুরক্ষার জন্য আগামী ৯ এপ্রিল পর্যন্ত স্কুল বন্ধ থাকবে। এ সময় নিজেদের এবং অন্যদের করোনা ভাইরাস সংক্রমণ থেকে সুরক্ষার লক্ষ্যে শিক্ষার্থীরা নিজ নিজ বাসস্থানে অবস্থান কররে। শিক্ষার্থীদের বাড়িতে অবস্থানের বিষয়টি অভিভাবকরা নিশ্চিত করবেন। স্থানীয় প্রশাসন তা নিবিড়ভাবে তদারকি করবেন।

দ্বিতীয় সংস্করন'র আরও সংবাদ
Bhorerkagoj