এক বছর পেছাল অলিম্পিক

বুধবার, ২৫ মার্চ ২০২০

কাগজ ডেস্ক : অবশেষে টোকিও-২০২০ অলিম্পিক গেমস পিছিয়ে নিতে সম্মত হয়েছেন আয়োজকরা। বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে এক বছর পেছাল জাপানে অনুষ্ঠিতব্য গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আসরটি। যা আয়োজিত হওয়ার কথা ছিল এ বছরের ২৪ জুলাই-৯ আগস্ট। তবে গতকাল জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে জানান, আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) রাজি হয়েছে টোকিও অলিম্পিক এক বছর পিছিয়ে দেয়ার।

জাপানের প্রধানমন্ত্রী বলেন, ‘টোকিও অলিম্পিক পেছানোর ব্যাপারে আমি আইওসি প্রেসিডেন্ট টমাস বাখকে প্রস্তাব দিয়েছিলাম। তিনি এ ব্যাপারে ১০০% সম্মত হয়েছেন।’

এর আগে গত ২৩ মার্চ টোকিও অলিম্পিক সংগঠক কমিটির প্রেসিডেন্ট ইয়োশিরো মোরি সংবাদ সম্মেলনে বলেছিলেন, ‘আমরা এখনো অলিম্পিক পিছিয়ে দেয়ার ব্যাপারে কোনো সিদ্ধান্ত গ্রহণ করিনি। তবে অলিম্পিক যে পিছিয়ে দেয়া হবে না, সেটাও নিশ্চিত নয়। করোনা ভাইরাসের আক্রমণে পৃথিবীর যা অবস্থা, তার পরে অলিম্পিক নির্ধারিত সময় হবেই, এটা বলার মতো বোকা আমি নই। পিছিয়ে গেলেও অলিম্পিক কোনোভাবেই বাতিল করা হবে না।’

অলিম্পিকের সময়সূচি যদি না পেছাত তবে বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে পড়ত আয়োজক দেশ। এ জন্যই অলিম্পিক পিছিয়ে নেয়ার সিদ্ধান্তের জন্য অতিরিক্ত সময় নেয় জাপান এবং আইওসি। ২৩ মার্চ জাপান পার্লামেন্টের ভাষণে জাপানের প্রধানমন্ত্রী আবেও জানান, কোভিড-১৯ মহামারির কারণে এখন কোনো কিছুই নিরাপদ নয়। ফলে অলিম্পিক স্থগিতের ব্যাপারে আমাদের বিবেচনা করতে হতে পারে।

এছাড়া করোনার কারণে টোকিও অলিম্পিক পিছিয়ে দেয়ার জন্য সারা বিশ^ থেকেই দাবি উঠে। প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে কানাডা, যুক্তরাষ্ট্র, স্পেন, ইতালি, অস্ট্রেলিয়া- প্রায় সবাই চাইছিল ‘অলিম্পিক পিছিয়ে দেয়া হোক’। অধিকাংশেরই দাবি ছিল, অন্তত এক বছর পিছিয়ে ২০২১ সালে আয়োজন করা হোক অলিম্পিক গেমস।

সেই দাবি মেনে নিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে গতকাল সন্ধ্যার পরই জানান, আইওসির প্রধান থমাস বাচ টোকিও অলিম্পিক এবং প্যারা অলিম্পিক আগামী গ্রীষ্ম পর্যন্ত স্থগিত করার ব্যাপারে সম্মত হয়েছেন। ১২৪ বছরের ইতিহাসে এবারই প্রথমবারের মতো স্থগিত করা হলো অলিম্পিক গেমস। এর আগে বিশ্বযুদ্ধের কারণে ১৯১৬, ১৯৪০ এবং ১৯৪৪ সালের অলিম্পিক অনুষ্ঠিত হয়নি।

বিশ্বব্যাপী প্রবল সমালোচনার মুখে পড়ার পরও অলিম্পিকের ভবিষ্যৎ নির্ধারণের জন্য চার সপ্তাহ সময় চেয়েছিল টোকিও অলিম্পিকের আয়োজক কমিটি। তবে শিনজো আবে গতকাল জানিয়েছেন, অলিম্পিকের এবারের আসর এক বছর পিছিয়ে দেয়ার প্রস্তাবে শতভাগ সম্মতি দিয়েছেন বাখ।

শেষ পাতা'র আরও সংবাদ
Bhorerkagoj