করোনা সংক্রমণ এড়াতে হোম কোয়ারেন্টাইনে ১৬৯ জন : দিনাজপুরে প্রবাসীদের বাড়িতেলাল পতাকা টাঙিয়ে সতর্কতা

বুধবার, ২৫ মার্চ ২০২০

দিনাজপুর প্রতিনিধি : জেলার ঘোড়াঘাট উপজেলায় নভেল করোনা ভাইরাস নিয়ে সচেতনতা সৃষ্টিতে জনগণকে সতর্ক করতে ৭৪ জন প্রবাসী ব্যক্তির বাড়িতে উপজেলা প্রশাসন লাল পতাকা টাঙিয়ে দিয়েছে। গত সোমবার বেলা ১১টার দিকে পতাকা টাঙিয়ে দেয়া হয়।

ঘোড়াঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা ওয়াহিদা খানম জানান, করোনা ভাইরাস প্রতিরোধে জেলা ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ঘোড়াঘাট উপজেলায় ৭৪ জন প্রবাসী ব্যক্তির তালিকা প্রস্তুত করা হয়েছে। যারা বিগত কয়েক দিনে বিদেশ থেকে দেশে ফিরেছে। এই সব বিদেশ ফেরত ব্যক্তিকে হোম কোয়ারেন্টাইনে রাখতে ও এলাকার জনসাধারণকে সতর্ক করতে উপজেলা প্রশাসনের পক্ষে ঘোড়াঘাট থানা পুলিশ ও গ্রাম পুলিশের সদস্যরা তালিকা অনুযায়ী প্রত্যেক প্রবাসীর বাড়িতে গিয়ে লাল পতাকা টাঙিয়ে দেয়।

ঘোড়াঘাট উপজেলা চেয়ারম্যান রাফে খন্দকার শাহেনশা জানান, করোনা ভাইরাস সচেতনতা ও প্রতিরোধের অংশ হিসেবে আমরা সব প্রবাসী ব্যক্তির বাড়িতে লাল পতাকা টাঙিয়ে দিয়েছি। বিদেশ ফেরত ব্যক্তিদের হোম কোয়ারেন্টাইনে থাকতে চাপ প্রয়োগ করছি। সেই সঙ্গে লাল পতাকা লাগানো বাড়িতে যাতায়াত না করতে এলাকার মানুষকে সচেতন করছি। ঘোড়াঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমিরুল ইসলাম জানান, তালিকা অনুযায়ী আমরা সব বিদেশ ফেরত ব্যক্তির বাড়িতে যাচ্ছি। মোবাইল ফোনের মাধ্যমে নিয়মিত তাদের সঙ্গে যোগাযোগ করছি। তাছাড়া তাদের হোম কোয়ারেন্টাইনে থাকতে অনুরোধ করছি এবং স্থানীয় জনপ্রতিনিধিদের ও প্রযুক্তির মাধ্যমে তাদের কার্যক্রম ও গতিবিধি পর্যবেক্ষণ করা হচ্ছে। এদিকে দিনাজপুর সিভিল সার্জন ডা. আব্দুল কুদ্দুস জানান, সোমবার পর্যন্ত জেলায় ১৬৯ জনকে চিহ্নিত করে তাদের জেলা স্বাস্থ্য বিভাগের তদারকিতে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

দিনাজপুর জেলা প্রশাসক মাহমুদুল আলম জানান, জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলার ১৩টি উপজেলা, ৯টি পৌরসভা ও ১০৩টি ইউনিয়ন পরিষদে করোনা ভাইরাস থেকে সাবধান হতে প্রচারণা চালানো হচ্ছে। এজন্য আনসার-ভিডিবি সদস্য, শিক্ষার্থী ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সহায়তায় করণীয় বিষয় নিয়ে লিফলেট বিলি করা হচ্ছে। বিদেশ ফেরত কোনো ব্যক্তি বা পরিবারের সন্ধ্যান পাওয়া গেলে তাৎক্ষণিক তা প্রশাসনকে জানানোর জন্য পরামর্শ দেয়া হচ্ছে। করোনা ভাইরাসকে জিম্মি করে বাজার দর ও দ্রব্যমূল্য বৃদ্ধি রোধে জেলা মনিটরিং টিমের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের তদারকি চলমান রয়েছে।

সারাদেশ'র আরও সংবাদ
Bhorerkagoj