ক্লাব পরিচিতি : ইউ সি সাম্পদোরিয়া

মঙ্গলবার, ২৪ মার্চ ২০২০

ইউ সি সাম্পদোরিয়া ইতালির জেনোয়া শহরের একটি পেশাদার ফুটবল ক্লাব। সাম্পদোরিয়া ইতালির সর্বোচ্চ ফুটবল প্রতিযোগিতা সিরিআয় খেলে থাকে। ক্লাবটি প্রতিষ্ঠিত হয় ১৯৪৬ সালে। জেনোয়া শহরের প্রসিদ্ধ ফুটবল ক্লাব সাম্পারদারনেসে ও আন্দ্রেদোরিয়া এই দুটি ক্লাব এক হয়ে ১৯৪৬ সালে নতুন নামে নতুন ক্লাব হিসেবে আত্মপ্রকাশ করে। সাম্পারদারনেসের থেকে সাম্প ও আন্দ্রে দোরিয়া থেকে দোরিয়া শব্দ নিয়ে ক্লাবটির নামকরণ করা হয় সাম্পদোরিয়া। তাছাড়া ক্লাবটির জার্সিও তৈরি করা হয় দুই দলের জার্সির রং মিলিয়ে।

সাম্পদোরিয়ার ফুটবল ইতিহাসে সবচেয়ে বড় সাফল্যটি আসে ১৯৯২ সালে। সেবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলেছিল তারা। কিন্তু ফাইনালে বার্সার কাছে ১-০ গোলে হারে তারা। ক্লাবটি এখন পর্যন্ত ৪ বার কোপা ইতালিয়ার শিরোপা, ১ বার সুপার কোপা ইতালিয়ানার শিরোপা ও ১ বার কাপ উইনার্স কাপের শিরোপা জেতে।

সাম্পদোরিয়া তাদের হোম গ্রাউন্ড হিসেবে ব্যবহার করে স্তাদিও কমুনলে লুইগি ফেরারিস নামক একটি স্টেডিয়ামকে। এই স্টেডিয়ামটিতে একসঙ্গে বসে প্রায় ৩৬ হাজার দর্শক খেলা দেখতে পারে। স্টেডিয়ামটিতে ফুটবলের পাশাপাশি হয় রাগবি খেলা। ইতালির জাতীয় রাগবি দল কয়েকটি ম্যাচ খেলেছে এই স্টেডিয়ামে। তবে এই স্টেডিয়ামটি তারা জেনোয়া শহরের আরেক ক্লাব জেনোয়া ক্রিকেট এন্ড ফুটবল ক্লাবের সঙ্গে ভাগাভাগি করে ব্যবহার করে। দুই দল একই স্টেডিয়াম ব্যবহার করলেও তারা একে অপরের প্রধান প্রতিদ্ব›দ্বী। দুই দলের লড়াইকে ডার্বি দেল্লা লান্তেরনা নামে পরিচিত।

সাম্পদোরিয়া তাদের হোম জার্সি হিসেবে ব্যবহার করে পুরোপুরি নীল জার্সি ও নীল হাফপ্যান্ট। তবে জার্সিটির বুকের দিকে সাদা লাল ও কালো রঙের তিনটি স্টেপ রয়েছে। আর তারা অ্যাওয়ে জার্সি হিসেবে ব্যবহার করে পুরোপুরি সাদা জার্সি। এই জার্সিটিতেও হোম জার্সির মতো স্টেপ রয়েছে।

:: খেলা ডেস্ক

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj