কমনওয়েলথ গেমস : জানা অজানা

মঙ্গলবার, ২৪ মার্চ ২০২০

কমনওয়েলথভুক্ত ৫৪টি সদস্য দেশের ক্রীড়াবিদদের অংশগ্রহণে প্রতি চার বছর পর যে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় তার নাম কমনওয়েলথ গেমস। ১৯৩০ সাল থেকে এ প্রতিযোগিতা শুরু হয়। প্রথম দিকে এটি ব্রিটিশ এম্পায়ার গেমস নামে পরিচিত ছিল। ১৯৫৪ সালে ব্রিটশ এম্পায়র ও কমনওয়েলথ গেমস নামধারণ করে প্রতিযোগিতাটি। ১৯৭০ সালে ব্রিটিশ কমনওয়েলথ গেমস নাম পরিবর্তন করে ১৯৭৮ সালে কমনওয়েলথ গেমস ধারণ করে। সেই থেকে কমনওয়েলথ গেমস নামে প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। এ পর্যন্ত ২০টি আসর সমাপ্ত হয়েছে। কমনওয়েলথ গেমসের নীতি বাক্য হচ্ছে মানবতা, সমতা এবং লক্ষ্য। কমনওয়েলথ গেমসে বাংলাদেশ এ পর্যন্ত আটবার অংশগ্রহণ করেছে। ১৯৭৮ সালে এডমন্টনে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমস প্রতিযোগিতায় সর্বপ্রথম অংশগ্রহণ করে লাল-সবুজের প্রতিনিধিরা। এর পর ১৯৮২ এবং ১৯৮৬ সালে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমসে অংশগ্রহণ করেনি। দুই আসর বাদ গেলে ১৯৯০ সাল থেকে বাংলাদেশ নিয়মিতভাবে অংশগ্রহণ করে আসছে। এ পর্যন্ত বাংলাদেশ দল ৬টি কমনওয়েলথ গেমসে পদক লাভ করেছে। ১৯৯০ এবং ২০০২ সালে স্বর্ণপদক লাভ করেছে বাংলাদেশ। অন্য চারটি পদকের মধ্যে ২টি রৌপ্য এবং ২টি ব্রোঞ্জপদক রয়েছে। সব পদকই এসেছে শুটং ইভেন্ট থেকে।

কমনওয়েলথ গেমস ফেডারেশন (সিজিএফ) কমনওয়েলথ ক্রীড়া পরিচালনা করে থাকে। এছাড়াও সংস্থাটি ভবিষ্যতের ক্রীড়া পরিকল্পনা এবং স্বাগতিক শহর নির্ধারণ করে। প্রতিটি প্রতিযোগিতায় স্বাগতিক শহর নির্ধারণ করা হয়। এ পর্যন্ত ৮টি দেশের ১৯টি শহরে কমনওয়েলথ গেমস অনুষ্ঠিত হয়েছে।

২০১৪ সালে স্কটল্যান্ডের গøাসগোতে সর্বশেষ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। ২০১৮ সালে অস্ট্রেলিয়ার গোল্ডকোস্টে কমনওয়েলথ গেমসের ২১তম আসর অনুষ্ঠিত হবে। ব্রিটিশ ঐপনিবেশিকতার মধ্যে থাকা বিশ্বের অন্তত ৫০টি দেশ এতে অংশ নেবে। ২০২২ সালে ২২তম কমনওয়েলথ গেমস অনুষ্ঠিত হবে দক্ষিণ আফ্রিকার ডারবানে। অলিম্পিক ক্রীড়ায় অন্তর্ভুক্ত বিভিন্ন ক্রীড়া বিষয় অন্তর্ভুক্তসহ এ প্রতিযোগিতায় কমনওয়েলথভুক্ত দেশগুলোয় প্রচলিত ক্রীড়া স্থান পেয়েছে। কমনওয়েলথ গেমসের পাশাপাশি শারীরিকভাবে অক্ষম, পোলিও আক্রান্ত ক্রীড়াবিদদের জন্য কমনওয়েলথ প্যারাপলেজিক গেমস ১৯৬২ থেকে ১৯৭৪ সাল পর্যন্ত অনুষ্ঠিত হয়েছিল। প্রচলিত কমনওয়েলথ গেমসে শারীরিকভাবে অক্ষম ক্রীড়াবিদদেরও প্রদর্শনী বিভাগে দৌড়ের জন্য প্রথমবারের মতো অন্তর্ভুক্তি করা হয়। ১৯৯৪ সালে কানাডার ভিক্টোরিয়ায় অনুষ্ঠিত কমনওয়েলথ গেমসে এটি প্রবর্তিত হয়। ২০০২ সালের কমনওয়েলথ গেমসের ম্যানচেস্টার আসরে আন্তর্জাতিক পর্যায়ের বহু-ক্রীড়া বিষয়ে প্রতিবন্ধীরা পূর্ণাঙ্গ সদস্য রাষ্ট্রের ক্রীড়াবিদ হিসেবে অন্তর্ভুক্ত হন। এর ফলে পদক গণনা করা হবে যদি তারা জয়ী হন।

:: তাইসির আদীব নূর

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj