ইয়ং হার্ট প্রজন্ম…

রবিবার, ২২ মার্চ ২০২০

নাজমুল হক ইমন

ফ্যাশন সচেতনদের সবচেয়ে বড় অংশের নাম ইয়ং হার্ট প্রজন্ম। ওরা প্রতিনিয়ত খবর রাখে বিশ্ব-ফ্যাশনে কী চলছে, আর কী হবে তার আসন্ন

ঋতুর পোশাক। তাই কফির আড্ডা হোক বা পার্টি হালফিলের ফ্যাশনে নিজেকে উপস্থাপন করুন বর্ণিলভাবে। কেননা স্প্রিং সামার মৌসুমটি সৃজিত ফ্যাশনের সৌকর্য উপস্থাপনার।

ফ্যাশন সচেতনদের সবচেয়ে বড় অংশের নাম ইয়ং হার্ট প্রজন্ম। ওরা প্রতিনিয়ত খবর রাখে বিশ্ব-ফ্যাশনে কী চলছে, আর কী হবে তার আসন্ন ঋতুর পোশাক। রং, বৈচিত্র্যে তা হতে হবে ট্রেন্ডি। থাকতে হবে বিশ্বায়নের ছাপ। বয়স বেড়ে গেলে অধিকাংশ মানুষই কোনো না কোনো ক্ল্যাসিক স্টাইলে বেঁধে ফেলে তার নিজস্ব ফ্যাশনকে। অপরপক্ষে, তরুণ-তরুণীদের আনন্দ নতুন নতুন ডিজাইন, নতুন রংয়ে নতুন ঋতুতে সচেতনতা বজায় রেখে সাজতেই যেন আগ্রহ বেশি। বয়সে সময়ের রং তাই আবহাওয়ার সঙ্গে পরিবর্তন হয় প্রকৃতির রং। আর উদ্যমী তারুণ্যের পোশাকি ভাষা হোক সময়ের সঙ্গী, বিশ্বায়নের অংশীদার।

স্প্রিং সামার মৌসুমটি মূলত সৃজিত ফ্যাশনের সৌকর্য উপস্থাপনার। তাইতো মুড আর ডেস্টিনেশনকে প্রাধান্য দিয়েই নতুন পোশাক এনেছে ক্যাটস আই। জীবনযাত্রায় সহজতা বাড়াতে পোশাকের প্যাটার্নে নতুনত্ব এবারো। এতে থাকছে প্রিন্টেড স্মার্ট ক্যাজুয়াল শার্ট, লং টপস, রাউন্ড নেক টি শার্ট, পলো ছাড়াও চিনোস প্যান্ট। রংয়ের ব্যবহারে এসেছে কোমলতা; আবার এরই বৈপরীত্যে থাকছে রাতের ফরমাল পোশাকে। ক্যাটস আইয়ের পরিচালক ও ডিজাইনার সাদিক কুদ্দুস জানান, ক্যাটস আইয়ের স্প্রিং সামার কালেকশনটি পুরোটাই তারুণ্য নির্ভর। এবারের হাফ হাতা স্মার্ট ক্যাজুয়াল শার্টগুলোও বেশ আঁটসাঁট কাটের, যুৎসই কলার প্যাটার্ন এবং বর্ণিল প্রিন্টে তৈরি। পাশাপাশি প্রাণবন্ত ভাব ধরে রাখতে ক্যাটস আইয়ে থাকছে অফিস এন্ড আফটার অফিস ব্যবহার উপযোগী আউটফিটও।

সেইলরের প্রধান পরিচালক কর্মকর্তা রেজাউল কবীর জানান, প্রতিদিনের ফ্যাশন এখন তারুণ্যের নিজস্বতা প্রকাশের ক্যানভাস। প্রতিদিনের ফ্যাশন বলতে বোঝানো হয় ক্লাস, আড্ডা, ঘোরাঘুরিতে, যা আমরা সচরাচর করে থাকি। আর প্রতিদিনের ফ্যাশনে শহুরে মেট্রো লাইফে অভ্যস্তদের পছন্দ মোটেও জমকালো নকশার ডিজাইন নয়। সময়টা ফ্যাশন যেমন মেনে চলা, তেমনি পরতেও হওয়া চাই আরামদায়ক। এ বয়সে ছেলেমেয়েরা ধনুকের মতো ঘুরতে চায় রঙিন দুনিয়ায়। উড়তে চায় পাখি হয়ে দেশ-বিদেশে। পোশাকের জমকালো ডিজাইন বহনে চলে না দৌড়-ঝাঁপ, ছোটাছুটি। তাই হালকা নকশায় পছন্দের পোশাক বেছে নেন অধিকাংশই।

তারুণ্যের পছন্দের পোশাকের বিবরণ দিতে গিয়ে দেশীয় ব্র্যান্ড তানজীমের প্রধান ডিজাইনার তানজীম হক জানান, চঞ্চলতা ফ্যাশন আউটফিটে ফুটে ওঠে। শহুরে ফ্যাশন ট্রেন্ড মূলত বৈচিত্র্য পায় পাশ্চাত্য পোশাকেই। দেশীয় প্যাটার্ন অনুসরণ করা হলেও ভিন্নতা থাকে উপস্থাপনা আর ফেব্রিকে। জিন্স বা টুইল চিনো সব সময়ই তরুণ-তরুণীদের পছন্দের পোশাক। তবে তরুণীদের জন্য তৈরি নানা রকম ছাপা নকশার প্যান্টও এখন বেশ চলছে। এ ছাড়া পালাজ্জো ও জেগিংসের জনপ্রিয়তায় এবারো থাকছে তুঙ্গে। ¯িøম ফিট এবং পকেট ছাড়া ছাপা নকশার শার্টও এখন তরুণদের কাছে জনপ্রিয়। উৎসবের বর্ণিলতাকে সঙ্গী করেই কাজের প্রয়োজনে বা আয়োজন বুঝে প্রতিদিন পোশাক নির্বাচন করতে হবে। তাই ফুলহাতা শার্ট, হাফহাতা শার্ট, পলো শার্ট বা টি-শার্ট সবটাই পরার চল আছে। প্যান্টের ক্ষেত্রে টুইল বা পাতলা কাপড়ের খাটো প্যান্ট সবই এখন ট্রেন্ড। বন্ধুদের সঙ্গে ‘হ্যাং আউটের’ বেলায়ও খাটো প্যান্টের সঙ্গে অনেকে টি-শার্ট বা পলো শার্ট পরছেন। আবার কেউ কেউ সান্ধ্য আড্ডায় বেছে নিচ্ছেন প্রিন্ট বা চেক শার্ট বা একরঙা ফ্লোর প্লে দুই বোতামের পলোও। একেবারেই ইয়ং ক্রেজি ফ্যাশন হান্টারদের কাছে সিম্পল প্যাটার্নের চাহিদা বেশি। তরুণীরা এ সময়টায় কেউ কেউ কর্ড ¯েøাডার, অফ ¯েøাডার বা গাউন কাটিং লং পোশাকও পছন্দ করেন। গতানুগতিক গ্রাফিক্স আর্টের পাশাপাশি বর্ণিল রং, গ্রীষ্মের ফুল ও পাতা প্রিন্ট, গ্রাফিক আর্টস, অ্যাজটেক প্রিন্ট এবং ফেব্রিকে গার্মেন্ট ওয়াশ এখন চলতি ফ্যাশন ট্রেন্ড।

পোশাকের কাটছাঁট, হেমলাইন এবং নকশাতেও এসেছে পরিবর্তন। এসেসট্রিক কাট অর্থাৎ পোশাকের পেছনে লম্বা এবং সামনের খাটো কাট এবারো গরমে থাকবে ট্রেন্ডে। এবারের স্কার্ট, কুর্তা, আনারকলি, গাউন, ফ্রক স্টাইলের পোশাকও বেশ গুরুত্ব পাবে। কুর্তিতে এসেছে ব্যাপক পরিবর্তন। লং কুর্তি, প্রিন্ট কুর্তি, পকেট দেয়া কুর্তি নানা রূপে হাজির হবে। নেকলাইন, বটমলাইন ও হাতা সবটাতেই এই বৈচিত্র্য চোখে পড়বে। লিলেন, কটন, শামু সিল্কের সঙ্গে সঙ্গে জর্জেট কাপড় বেশি ব্যবহার করা হয়েছে পোশাকের ফেব্রিক হিসেবে।

ইন্টারন্যাশনাল সামার ট্রেন্ড

প্যাস্টেল কালার : সফ্ট আইসক্রিম কালারের দাপট দেখা যাচ্ছে এবার। স্ট্রবেরি, লেমন, সর্বে, মেলন, পিচ, পিস্তাচিওর মতো মনমাতানো সব কোমল রঙের ছড়াছড়ি। ভিক্টোরিয়া বেকহাম, প্রিন, শ্যানেল আর এর্মেসের কালেকশনে প্যাস্টেল ছিল সেন্টার স্টেজ। অফিসওয়্যার, রিসোর্ট, ডে-টু-ইভনিং- সব ধরনের পোশাকেই এসব রঙের প্রাধান্য নজরে পড়েছে।

ট্রান্সপারেন্সি বা স্বচ্ছতা : পোশাকে ট্রান্সপারেন্ট বা স্বচ্ছ কাপড়ের ব্যবহার দেখা গেছে প্রচুর। আর স্বচ্ছতা আনতে ব্যবহৃত হয়েছে টুল, মসলিন, সি থ্রæ সিল্ক এমনকি পরিধানযোগ্য প্লাস্টিক। জিমবাতিস্তা ভাল্লি, প্রবাল গুরুং, আনা সুইদের কালেকশনে স্বচ্ছতা এসেছে নানা ঢঙে। কখনো কাপড়ের পরতে পরতে আবার কখনো বুননে। ওভেন ও নিটেড এই দুই ধরনের পোশাকেই দেখা গেছে ট্রান্সপারেন্সি।

কালার প্যালেটে রঙধনু : কোমল প্যাস্টেল রঙ যখন রানওয়েতে অনুপস্থিত, তখন রঙধনুর সাত রঙের বৈভব ক্যাটওয়াকে চোখ ধাঁধিয়ে দিয়েছে। রেইনবো স্ট্রাইপ থেকে শুরু করে মাল্টিকালার সিকুইনের ঝলমলে উপস্থিতি এবার চোখে পড়ার মতো। এই দহনদিনের ট্রেন্ড নিয়মভাঙার খেলায় মেতে বহু রঙে নিজেকে রাঙিয়ে নেয়া।

লাইলাক এবং পার্পল : প্যাস্টেল কালার প্যালেটের সবচেয়ে মিষ্টি রঙ হলো লাইলাক। ইউরোপীয় ফ্যাশনে তাই এই মৌসুমে হালকা ইভনিং ড্রেস থেকে শুরু করে অফিস-ওয়্যার জ্যাকেটে পর্যন্ত ছিল লাইলাকের ছড়াছড়ি।

আশির ডিসকো : আশির দশকের ‘ডিসকো গø্যাম’ নতুন রূপে আবির্ভূত চলতি গ্রীষ্মে। প্যাকো রাবান, টম ফোর্ড, বালমঁ আর কোচের কালেকশনে পাওয়ার স্যুট, মেটালিক দিনের পোশাক ও শর্ট সিকুইন ড্রেস। চুমকি, গিøটার আর স্টোনের ঝকমকে লুক এই সামারকে করে তুলবে আরো ‘শিক অ্যান্ড গø্যামারাস’; অর্থাৎ ফ্যাশনেবল আর চটকদার।

গরমের পোশাকের কিছু টিপস

১. গরমের পোশাক বাছার আগে সবার আগে নজর রাখুন ফেক্সিকের ওপর। সুতির পোশাকই হোক গরমের পোশাকের প্রথম পছন্দ। দিন হোক বা রাত, গরম থেকে বাঁচতে সুতি কাপড়ের তৈরি পোশাক কিন্তু একদিকে যেমন ফ্যাশনেবল, তেমনি আরামদায়কও।

২. পোশাকের রং হিসেবে গরমে বাছুন হালকা রং।

সাদা এ ব্যাপারে একদম পারফেক্ট। চলতে পারে হালকা গোলাপি, হলুদ, কিংবা সবুজ রং। দিনের বেলা উজ্জ্বল রং না বাছাই ভালো। গরম কারে গাঢ় রঙ এড়িয়ে চলাই বাঞ্ছনীয়।

৩. টাইট পোশাক না পরে পরুন ঢিলেঢালা পোশাক। হাফ ¯িøভ পোশাক পরতে পারেন। তবে অফিসিয়াল কাজে বা বেশি রোদে বের হওয়ার সময় ব্যবহার ফুলহাতা পোশাক পরুন। অফিসে যাওয়ার সময় ব্যাগে অতিরিক্ত পোশাক ক্যারি করুন।

রোদে ঘামে ভিজে যাওয়া পোশাক পরিবর্তে অফিসে ঢুকে চেঞ্জ করুন।

৪. তবে পোশাক শুধু বাছাই নয়, গরমে পরিষ্কার পোশাক পরবেন। এতে শরীর ও মন দুটোই ফুরফুরে থাকবে।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj