মুজিববর্ষে ৮ বিষয়কে প্রাধান্য দিচ্ছে তথ্যপ্রযুক্তি বিভাগ

রবিবার, ২২ মার্চ ২০২০

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ পালন উপলক্ষে ৮ বিষয়কে প্রাধান্য দিচ্ছে তথ্যপ্রযুক্তি বিভাগ। ১৭ মার্চ বঙ্গবন্ধুর শততম জন্মদিন উদ্যাপনের মধ্য দিয়ে বছরব্যাপী বিভিন্ন কার্যক্রম ও উদ্যোগ বাস্তবায়ন শুরু হবে-

চলতি বছর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ পালন উপলক্ষে ৮ বিষয়কে প্রাধান্য দিচ্ছে তথ্যপ্রযুক্তি বিভাগ। ১৭ মার্চ বঙ্গবন্ধুর শততম জন্মদিন উদ্যাপনের মধ্য দিয়ে বছরব্যাপী বিভিন্ন কার্যক্রম ও উদ্যোগ বাস্তবায়ন শুরু হবে।

আটটি উদ্যোগ ও কার্যক্রমের মধ্যে রয়েছে- বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট, জাতির পিতার ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের হলোগ্রাফিক প্রজেকশন, অনলাইনে মুজিববর্ষ, মোবাইল গেম ও অ্যাপ্লিকেশনের দক্ষতা উন্নয়ন প্রকল্পের আওতায় গৃহীত উদ্যোগ, তথ্যপ্রযুক্তি বিভাগের ১০০ প্লাস কৌশলগত পরিকল্পনা, ইউনিয়ন ডিজিটাল সেন্টারের (ইউডিসি) দশ বছর উদ্যাপন উপলক্ষে মহাসম্মেলন আয়োজন, ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০ আয়োজন ও জাতীয় বাস্তবায়ন কমিটির প্রদত্ত নির্দেশনার যথাযথ বাস্তবায়ন।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, সরকারি বেসরকারি প্রতিষ্ঠানসমূহ ইতিমধ্যেই বিভিন্ন উদ্যোগ ও কার্যক্রমের পরিকল্পনা গ্রহণ ও সেগুলোর বাস্তবায়নে কাজ করে যাচ্ছেন। এরই অংশ হিসেবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগও গ্রহণ করেছে বেশ কিছু উদ্যোগ ও কার্যক্রম। এর মধ্যে দেশ সেরা উদ্ভাবকদের সেরা উদ্ভাবন বেছে নেয়ার পাশাপাশি বিশ্বের বিভিন্ন স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠানকেও উদ্ভাবন বিষয়ে আয়োজিত প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে আমন্ত্রণ জানানো হবে। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের হলোগ্রাফিক প্রজেকশন করা হয়েছে।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতা, অ্যানিমেশন ভিডিও, অডিওবুক, বঙ্গবন্ধুর এই দিনে, অনলাইন নিউজে ফিচার, বঙ্গবন্ধু ব্লুগ, অনলাইন কুইজ প্রতিযোগিতা, আমার বঙ্গবন্ধু, কম্পিউটার গ্রাফিকস ভিডিও, সাক্ষাৎকার ভিত্তিক ভিডিও, ডিজিটাল কার্ড প্রভৃতি কনটেন্ট নির্মাণ ও প্রচারে বছরব্যাপী কাজ করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

:: ডটনেট ডেস্ক

ডট নেট'র আরও সংবাদ
Bhorerkagoj