স্টেডিয়াম পরিচিতি : মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড

শনিবার, ২১ মার্চ ২০২০

কাগজ ডেস্ক : মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড অস্ট্রেলিয়ার একটি ক্রিকেট স্টেডিয়াম। এটি বিশ^জুরে এমসিজি নামে পরিচিত। স্টেডিয়ামটিতে ক্রিকেট ছাড়াও ফুটবল, রাগবি ও অস্ট্রেলিয়ান ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়। এই স্টেডিয়ামে একসঙ্গে বসে ১ লাখ দর্শক খেলা দেখতে পারে। এটি অস্ট্রেলিয়ার মেলবোর্নের ভিক্টোরিয়াতে অবস্থিত। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড বিশে^র ১১তম সর্ববৃহৎ স্টেডিয়াম। আর দ্বিতীয় সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়াম। গত ফেব্রুয়ারিতে ভারতে উদ্ভোধন করা হয় ১ লাখ ১০ হাজার ধারণক্ষমতা সম্পন্ন মতেরা স্টেডিয়াম। বিশে^র মধ্যে এখন এটিই সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম। মতেরার আগে মেলবোর্ন ছিল বিশে^র সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়াম।

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড প্রতিষ্ঠিত হয় ১৮৫৩ সালে। প্রতিষ্ঠার পর এখন পর্যন্ত বেশ কয়েকবার এটি সংস্কার করা হয়েছে। প্রতিষ্ঠাকালীন সময়ে এটির দর্শক ধারণক্ষমতা ছিল ৬ হাজার। এরপর ১৯০০ সালে ধারণক্ষমতা বাড়িয়ে ৯ হাজার করা হয়। আর সেবারই প্রথমবারের মতো ফ্লাডলাইট বসানো হয় এটিতে। ২০০৬ সালে কমনওয়েলথ গেমসের জন্য স্টেডিয়ামটি পুনর্নির্মাণ করা হয়। আর তখনই এটি ১ লাখ লোকের ধারণক্ষমতা করে তৈরি করা হয়।

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে সবচেয়ে বেশি দর্শকধারণ ক্ষমতাসম্পন্ন করে তৈরি করা হয় ১৯৬৮ সালে। সে সময় স্টেডিয়ামটিতে একসঙ্গে বসে ১ লাখ ২০ হাজার দর্শক খেলা দেখতে পারত। ১৯৭০ সালে অস্ট্রেলিয়ান ফুটবল লিগের ফাইনাল ম্যাচ দেখতে ১ লাখ ২০ হাজার দর্শক এসেছিল, যা তৎকালীন বিশে^ ছিল নজিরবিহীন।

এই স্টেডিয়ামটিতে ১৯৫৬ সালে অলিম্পিক আসর অনুষ্ঠিত হয়েছিল। এরপর ২০০৬ সালে হয় কমনওয়েলথ গেমসের আসর। অন্যদিকে মেলবোর্ন এখন পর্যন্ত ২ বার ক্রিকেট বিশ^কাপ আয়োজন করেছে। সর্বপ্রথম ১৯৯২ সালের বিশ^কাপ ও সর্বশেষ ২০১৫ সালের বিশ^কাপ হয়েছিল। আর ২টি বিশ^কাপের ফাইনাল ম্যাচই অনুষ্ঠিত হয়েছিল এই মেলবোর্নে।

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড বা এমসিজি সবচেয়ে বেশি বিখ্যাত বিশে^র প্রথম টেস্ট ম্যাচ আয়োজনের জন্য। ১৮৭৭ সালে এখানে প্রথম আন্তর্জাতিক টেস্ট ম্যাচে মুখোমুখি হয়েছিল স্বাগতিক অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। তাছাড়া প্রথম ওয়ানডে ম্যাচও হয়েছিল এখানে। ১৯৭১ সালে প্রথম ওয়ানডে ম্যাচটিও খেলেছিল অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। এছাড়া মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে প্রতি বছর অনুষ্ঠিত হয় অস্ট্রেলিয়ান ফুটবল লিগের ফাইনাল ম্যাচ। অস্ট্রেলিয়ান ফুটবল লিগ হলো বিশে^র সবচেয়ে বেশি দর্শক উপস্থিতির প্রতিযোগিতা। এই খেলাটি অনেকটা আমেরিকান ফুটবলের মতো। তাছাড়া এই মাঠে অনুষ্ঠিত হয়েছে ফিফা বিশ^কাপের বাছাই পর্বের ম্যাচ। খেলাধুলা ছাড়াও এমসিজিতে নিয়মিত অনুষ্ঠিত হয় কনসার্ট।

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড ক্রিকেটের জন্য অনেক গুরুত্বপূর্ণ। কারণ এখান থেকেই শুরু হয় আন্তর্জাতিক ক্রিকেটের পথচলা। আর বিশ^ ক্রীড়াঙ্গনে এখন ক্রিকেট রয়েছে ফুটবলের পরের স্থানেই।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj