টুকি-টাকি

শনিবার, ২১ মার্চ ২০২০

করোনা : প্রতি ১০ মিনিটে মারা যাচ্ছেন ১ আক্রান্ত ৫০

কাগজ ডেস্ক : ইরানে করোনা ভাইরাসে প্রতি ১০ মিনিটে একজন মারা যাচ্ছে ও নতুন করে আক্রান্ত হচ্ছেন আরো ৫০ জন। এমনটাই জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র কিয়ানুশ জাহানপুরের বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম ডেইলি মিরর জানিয়েছে, ইরানে প্রতি ঘণ্টায় ৫০ জন করোনা ভাইরাসে আক্রান্ত হচ্ছেন। প্রতি ১০ মিনিটে মারা যাচ্ছেন একজন। বৃহস্পতিবার টুইটারে কিয়ানুশ জাহানপুর লিখেন- ‘আমাদের হাতে আসা তথ্য দেখে বলতে পারি, ইরানে করোনায় আক্রান্ত হয়ে প্রতি ১০ মিনিটে একজন মারা যাচ্ছেন এবং প্রতি ঘণ্টায় আক্রান্ত হচ্ছেন অন্তত ৫০ জন।’ যুক্তরাজ্যের ইন্ডিপেনডেন্ট পত্রিকার প্রতিবেদন মতে, তেহরানের শরিফ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গবেষণায় আশঙ্কা করা হয়েছে ইরানে মৃতের সংখ্যা ১২ হাজার ছাড়াতে পারে।

মুখ না ঢেকে হাঁচি দেয়ায় গণপিটুনি

কাগজ ডেস্ক : জনসম্মুখে মুখ না ঢেকে হাঁচি দেয়ায় গণপিটুনি খেয়েছেন এক ব্যক্তি। সিসি ক্যামেরার ফুটেজে ধরা পড়েছে এ ঘটনা।

ইতোমধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে ভিডিওটি। গত বৃহস্পতিবার ভারতের মহারাষ্ট্রে ঘটেছে এ ঘটনা। ভারতীয় সংবাদমাধ্যম জানায়, রাজ্যের কোলাপুর শহরের গুজারিয়া এলাকার রাস্তায় মোটরসাইকেল চালিয়ে যাচ্ছিলেন এক ব্যক্তি। এ অবস্থায় হাঁচি দিলে তার পথ আটকান আরেক মোটরসাইকেল চালক। কারণ ওই ব্যক্তি মুখে হাত না দিয়েই হাঁচি দিয়েছিলেন। বিশেষজ্ঞরা জানান, মানুষের হাঁচি, কাশি বা নিঃশ্বাসের মাধ্যমে সহজেই একজন থেকে আরেকজনের মধ্যে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। দ্বিতীয় ব্যক্তি ওই লোকের কাছে এ বিষয়েই হয়তো জানতে চাচ্ছিলেন। কিন্তু এ নিয়ে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন দুজনে।

সৌদিতে বিষ খাওয়ার ভিডিও পোস্ট, আটক ২

কাগজ ডেস্ক : সৌদি আরবে করোনা ভাইরাস রোধে জীবাণুনাশক খাওয়ার একটি ভিডিও অনলাইনে পোস্ট করেছেন দুই যুবক। এ ঘটনায় রিয়াদ ও কাসিম নামের যুবকদের আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে এ বিষাক্ত তরল পদার্থ মানুষের খাওয়ার জন্য না হলেও এটি প্রাণঘাতী করোনা ভাইরাস রুখতে পারে বলে ভুয়া তথ্য প্রচার করার অভিযোগ করা হয়েছে। সৌদি তদন্ত সংস্থা ও সরকারি কৌঁসুলির নির্দেশে এ দুজনকে আটক করা হয়। দুজনে আলাদাভাবে ভিডিও নির্মাণ করে সামাজিক মাধ্যমে তা পোস্ট করেন।

কর্মকর্তারা বলেন, সামাজিক মাধ্যমের ভিডিওতে দেখা গেছে, দুই ব্যক্তি ডিটারজেন্ট খাওয়ার ভান করে এতে করোনা ভাইরাস থেকে নিষ্কৃতি পাওয়া যায় বলে গুজব রটাতে চেয়েছে।

দূরের জানালা'র আরও সংবাদ
Bhorerkagoj