পুঁজিবাজারে বিনিয়োগ : তহবিল গঠন করেছে আরো দুই ব্যাংক

শনিবার, ২১ মার্চ ২০২০

কাগজ প্রতিবেদক : দেশের পুঁজিবাজারে বিনিয়োগ করতে বিশেষ তহবিল গঠন করেছে আরো দুইটি ব্যাংক। এর মধ্যে এক্সিম ব্যাংক গঠন করেছে ২০০ কোটি টাকার তহবিল। অন্যদিকে প্রিমিয়ার ব্যাংক ১২০ কোটি টাকার তহবিল গঠন করেছে। এনিয়ে পুঁজিবাজারের জন্য বিশেষ তহবিল গঠনকৃত ব্যাংকের সংখ্যা দাঁড়াল ১১টি। তবে পরিচালনা পর্ষদের চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে আরো তিনটি ব্যাংকের তহবিল।

যেসব ব্যাংকের তহবিল গঠন সম্পন্ন হয়েছে সেগুলো হলো- সোনালী, রূপালী, জনতা, অগ্রণী, সিটি ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, ইসলামী ব্যাংক বাংলাদেশ, সোশ্যাল ইসলামি ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক ও এক্সিম ব্যাংক।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, প্রক্রিয়াধীন অবস্থায় রয়েছে- ঢাকা ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক ও ব্যাংক এশিয়ার তহবিল। পুঁজিবাজারের চলমান সংকট নিরসনে প্রধানমন্ত্রী কিছু নির্দেশনা দেন। এরই ধারাবাহিকতায় সহজ শর্তে প্রতিটি ব্যাংককে ২০০ কোটি টাকার ঋণ দেয়ার প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক।

উল্লেখ্য, পুঁজিবাজারে তীব্র দর পতনের প্রেক্ষিতে গত ১০ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংক বিশেষ তহবিল সুবিধা ঘোষণা করে। এই সুবিধার আওতায় প্রতিটি তফসিলি ব্যাংক পুঁজিবাজারে বিনিয়োগের উদ্দেশ্যে ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠন করতে পারবে। একাধিক প্রক্রিয়ায় সেই টাকা বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে নিয়ে পুঁজিবাজারে বিনিয়োগ করা যাবে। ২০২৫ সালের ১৩ জানুয়ারি পর্যন্ত যে কোনো তফসিলি ব্যাংক রেপোর মাধ্যমে এই সুবিধা গ্রহণ করতে পারবে।

এক্ষেত্রে সুদ পরিশোধ করতে হবে মাত্র ৫ শতাংশ। আলোচিত তহবিলের টাকায় বিনিয়োগ পুঁজিবাজারে ব্যাংকের মোট বিনিয়োগ হিসাবের বাইরে রাখা হবে।

পাঁচ বছর পর্যন্ত এই তহবিল সুবিধা থাকবে। এই সময়ের মধ্যে বিনিয়োগে লোকসান হলেও তার বিপরীতে সঞ্চিতি রাখতে হবে না। তহবিলের অর্থ যাতে অপব্যবহার বা ভুল বিনিয়োগে নষ্ট না হয় সে লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক বিনিয়োগের জন্য একটি নীতিমালাও ঠিক করে দিয়েছে।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj