যুগোপযোগী প্রশিক্ষণের নির্দেশ শিল্পমন্ত্রীর

শুক্রবার, ২০ মার্চ ২০২০

কাগজ প্রতিবেদক : যুগের চাহিদা অনুযায়ী প্রশিক্ষণের জন্য শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টকে (বিআইএম) নির্দেশনা দিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর সোবহানবাগে বিআইএমের ১২ তলা ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ নির্দেশনা দেন। বিআইএমের মহাপরিচালক তাহমিনা আখতারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিআইএমের পরিচালনা পরিষদের সভাপতি ও শিল্প সচিব মো. আবদুল হালিম বিশেষ অতিথির বক্তৃতা দেন।

শিল্পমন্ত্রী বলেন, দেশ এগিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে দক্ষ ব্যবস্থাপকের চাহিদা দিন দিন বাড়ছে। এ চাহিদা পূরণে কার্যকর ভূমিকা রাখতে বিআইএমকে প্রযুক্তিসমৃদ্ধ অত্যাধুনিক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা হবে।

অনুষ্ঠানে শিল্প সচিব বলেন, রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ বাস্তবায়নে দক্ষ ও পেশাদার ব্যবস্থাপক তৈরিতে আন্তর্জাতিক মানসম্পন্ন প্রশিক্ষণ নিশ্চিত করা প্রয়োজন।

ভবিষ্যৎ বাংলাদেশের চাহিদা অনুসারে ব্যবস্থাপনা বিশেষজ্ঞ তৈরির ওপর গুরুত্ব আরোপ করেন শিল্প সচিব। সভাপতির বক্তৃতায় মহাপরিচালক তাহমিনা আখতার বিআইএমকে একটি আন্তর্জাতিক মান সম্পন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানে পরিণত করার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট (বিআইএম)-কে শক্তিশালীকরণ প্রকল্পের আওতায় ১৪৭ কোটি টাকা ব্যয়ে ১২ তোলা বিশিষ্ট নতুন ভবন নির্মাণের পাশাপাশি অনুষদ সদস্য উন্নয়ন ও বিদ্যমান অবকাঠামো সংস্কার করা হবে। এর ফলে একই সঙ্গে ১৮শ’ প্রশিক্ষণার্থী একসঙ্গে প্রশিক্ষণ নিতে পারবেন।

এতে বিআইএমের কার্যক্রমে গতিশীলতা আসবে এবং ব্যবস্থাপনাবিষয়ক প্রশিক্ষণে নতুন দিগন্তের উন্মোচন হবে। জুন ২০২১ সাল নাগাদ প্রকল্পটি সমাপ্ত হবে।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj