সিএসইর অধিকাংশ কোম্পানির লেনদেন বাতিল হবে

শুক্রবার, ২০ মার্চ ২০২০

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) এক নতুন নির্দেশনা অনুযায়ী, গতকাল থেকে যে কোন কোম্পানির শেয়ার লেনদেন শুরু হবে সর্বশেষ ৫ কার্যদিবসের ওয়েটেড গড় ক্লোজিং দর দিয়ে। আর ওই দরের নিচে শেয়ারের দাম নামতে পারবে না। তবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) অধিকাংশ কোম্পানির শেয়ার লেনদেনে এই নির্দেশনার ব্যত্যয় ঘটেছে। যে কারনে ওইসব শেয়ার লেনদেন বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে সিএসই।

জানা গেছে, সিএসইতে গতকাল ৮৫ কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ১৪ কোম্পানির লেনদেন হয়েছে বিএসইসির নির্দেশনার আলোকে। বাকি ৭১ কোম্পানির লেনদেনে বিএসইসির নির্দেশনার ব্যত্যয় ঘটেছে। যাতে ওই ৭১ কোম্পানির লেনদেন বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে সিএসই। এদিকে বিএসইসির নির্দেশনার ব্যত্যয়ে ৭১ কোম্পানির কারনে সিএসইর সূচকে বড় পতন হয়েছে। সেটাও সংশোধন করার সিদ্ধান্ত নিয়েছে সিএসই কর্তৃপক্ষ।

এ ব্যাপারে সিএসইর ব্যবস্থাপনা পরিচালক মামুন উর রশীদ বলেন, আজকে কমিশনের নির্দেশনা পাওয়ার আগেই দুপুর ১টায় সিএসইতে লেনদেন শুরু হয়ে যায়। পরে নির্দেশনা পাওয়ার সঙ্গে লেনদেন বন্ধ করার ব্যবস্থা করি। এখন ওই লেনদেনে যেসব কোম্পানির ক্ষেত্রে বিএসইসির নির্দেশনার ব্যত্যয় ঘটেছে, সেগুলো বাতিল করা হবে।

বিএসইসির নির্দেশনা অনুযায়ী, গতকাল থেকে যে কোন কোম্পানির শেয়ার লেনদেন শুরু হবে সর্বশেষ ৫ কার্যদিবসের ওয়েটেড গড় ক্লোজিং দর দিয়ে। আর ওই দরের নিচে শেয়ারের দাম নামতে পারবে না। তবে দাম বাড়ার সীমা অপরিবর্তিত থাকবে।

উল্লেখ্য, বিএসইসির নির্দেশনা পরিপালনে গতকাল ডিএসইতে দুপুর ২টায় লেনদেন শুরু হয়। যা চলে আড়াইটা পর্যন্ত। আর সিএসইতে লেনদেন হয় দুপুর ১টা থেকে ১টা ১৬ মিনিট পর্যন্ত।

মুজিববর্ষে বিএসইসি’র বর্ষব্যাপী কর্মসূচির উদ্বোধন : মুজিববর্ষ উপলক্ষ্যে বর্ষব্যাপী কর্মসূচীর উদ্বোধন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএসইসির চেয়ারম্যান ও কমিশনের মুজিববর্ষ উদযাপন স্টিয়ারিং কমিটির সভাপতি খায়রুল হোসেন। এছাড়া কমিশনার এবং স্টিয়ারিং কমিটির সদস্য হেলাল উদ্দিন নিজামী, স্বপন কুমার বালা, খন্দকার কামালউজ্জামান, নির্বাহী পরিচালক ও স্টিয়ারিং কমিটির সদস্য সচিব আনোয়ারুল ইসলাম, নির্বাহী পরিচালক ও মুজিববর্ষ উদযাপন কমিটির আহ্বায়ক মাহবুবুল আলম, নির্বাহী পরিচালক ও জন্মশত বার্ষিকী উদযাপন ফোকাল পয়েন্ট কর্মকর্তা সাইফুর রহমানসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj