হিলিতে পেঁয়াজের দাম কমেছে কেজিতে আরো ৫ টাকা

শুক্রবার, ২০ মার্চ ২০২০

কাগজ প্রতিবেদক : ভারত সরকারের পক্ষ থেকে রপ্তানি নিষেধাজ্ঞা প্রত্যাহার করায় সাড়ে ৫ মাস পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে দেশের বাজারে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। ফলে কমতে শুরু করেছে পণ্যটির দাম। গতকাল একদিনেই হিলির পাইকারি বাজারে পেঁয়াজের দাম কেজিতে ৫ টাকা কমেছে।

কয়েক দিন আগেও হিলির পাইকারি বাজারে প্রতি কেজি পেঁয়াজের দাম ছিল ৪৫-৫০ টাকা। এখন ভারত থেকে আমদানি শুরুর পর গতকাল প্রতি কেজি পেঁয়াজ মানভেদে ২৮-৩৫ টাকায় নেমে এসেছে। একদিনেই কেজিপ্রতি ৫ টাকা কমেছে।

স্থানীয় ব্যবসায়ীরা জানান, সীমিত আইপির আওতায় ভারত থেকে প্রতি টন পেঁয়াজ ২৫০-৩০০ ডলারে আমদানি করতে হচ্ছে। আইপি উন্মুক্ত হলে আমদানির পরিমাণ আরো বাড়বে। তখন হিলির পাইকারি বাজারে আমদানি করা প্রতি কেজি পেঁয়াজের দাম আরো কমে ১৫-১৮ টাকায় নেমে আসার সম্ভাবনা রয়েছে।

এদিকে গতকাল হিলির পাইকারি বাজারে মেহেরপুরের সুখসাগর জাতের পেঁয়াজ কেজিপ্রতি ২৮ টাকায় বিক্রি হতে দেখা যায়। একদিন আগেও পণ্যটি কেজিপ্রতি ৩২ টাকায় বিক্রি হয়েছিল। পাবনার পেঁয়াজের দাম ৪০ টাকা থেকে কমে কেজিপ্রতি ৩৫ টাকায় নেমে এসেছে।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন জানান, সপ্তাহের শুরুতে (গত রবিবার) হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়। ওইদিন ১৯টি ট্রাকে ৪২৮ টন পেঁয়াজ আমদানি হয়েছে। গতকাল বিকাল ৩টা পর্যন্ত ২২টি ট্রাকে ভারত থেকে সব মিলিয়ে ৪২১ টন পেঁয়াজ আমদানি হয়েছে।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj