১০ লাখ মাইলে চলবে…

রবিবার, ১৫ মার্চ ২০২০

এক ব্যাটারিতে ১০ লাখ মাইলের বেশি পথ পাড়ি দিতে পারবে বছরের শুরুতে এমন ব্যাটারি বানানোর অঙ্গীকার করেছিলেন টেসলা প্রধান ইলন মাস্ক। স¤প্রতি লিথিয়াম-আয়ন ব্যাটারি নিয়ে নতুন এক নিবন্ধ প্রকাশ করেছেন ডালহৌজি ইউনিভার্সিটির গবেষকরা। ইলেকট্রোকেমিকেল সোসাইটির এই প্রকাশনা টেসলাকে তার কাক্সিক্ষত লক্ষ্যের আরেক ধাপ কাছে পৌঁছে দেবে বলে প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর। নিবন্ধে বলা হয়, নতুন এই লিথিয়াম-আয়ন ব্যাটারি ‘বৈদ্যুতিক গাড়িগুলোকে ১০ লাখ মাইলের বেশি পথ পাড়ি দিতে সহায়তা করবে।’ এই সময়ে ব্যাটারির চার্জ ধারণক্ষমতা কমবে ১০ শতাংশেরও কম।

বর্তমানে টেসলা ব্যাটারিগুলো তিন থেকে পাঁচ লাখ মাইল গাড়িটি চালাতে পারে। নতুন ব্যাটারির মাধ্যমে প্রায় দ্বিগুণ পথ পাড়ি দিতে পারবেন টেসলা গ্রাহকরা। গবেষক দলের প্রধান পদার্থবিদ জেফ ডান বলেন, এ ধরনের যত লিথিয়াম-আয়ন ব্যাটারির কথা বলে হয়েছে ইতোমধ্যেই সেগুলোকে ছাড়িয়ে গেছে।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ

নারীর প্রিয় বাহন স্কুটিগত এক দশকে প্রজন্মের বাহন হিসেবে মোটর সাইকেলের জনপ্রিয়তা বেড়েছে কয়েক গুণ। চলতি পথে কম সময়ে গন্তব্যে পৌঁছানো ও গতিময়তার সম্মিলনে প্রিয় বাহন হিসেবে জায়গা করে নিয়েছে মোটর সাইকেল। বর্তমানে কোথাও যেতে হলে পোহাতে হয় যানজটের ঝক্কি, তার ওপর সময়মতো গাড়ি পাওয়া যায় না, আর পেলেও প্রায়ই গুনতে হয় ডাবল ভাড়া। ফলে অফিস কিংবা গন্তব্যে যেতে প্রায়ই দেরি হয়ে যায়, পোহাতে হয় সীমাহীন দুর্ভোগ। এ সব ঝামেলা থেকে মুক্তি পেতে নিজের একটি বাহন এখন বেশ দরকারি। তাই পুরুষের পাশাপাশি আধুনিক অনেক নারীরই বাহন হিসেবে বেছে নিচ্ছেন পছন্দসই একটি মোটর সাইকেল। এ ক্ষেত্রে স্কুটিই এখন অনেক নারীর প্রথম পছন্দ-

Bhorerkagoj