ক্ষুদ্র ব্যবসা কঠিন হচ্ছে : ডিসিসিআই

রবিবার, ১৫ মার্চ ২০২০

কাগজ প্রতিবেদক : বর্তমানে বাংলাদেশে ক্ষুদ্র ব্যবসা পরিচালনা করা কঠিন সাধ্য হয়ে পড়েছে বলে জানিয়েছেন ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সহসভাপতি মোহাম্মদ বাশিরউদ্দিন। তিনি বলেন, ঢাকা চেম্বার অব কমার্স ব্যবসায়িক সুযোগ সুবিধা বাড়ানো ও ক্ষুদ্র ব্যবসায়ীদের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে প্রতিনিয়ত সরকারকে পরামর্শ দিয়ে আসছে।

ডিসিসিআই বিজনেস ইনস্টিটিউট (ডিবিআই)’তে দুই অনুষ্ঠিত ‘হাউ টু এস্টাবলিশ অ্যা নিউ বিজনেস’ শীর্ষক দুদিনব্যাপী প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠানে সমাপনী প্রধান অতিথি হিসেবে মোহাম্মদ বাশিরউদ্দিন এসব কথা বলেন। বিভিন্ন স্বনামধন্য প্রতিষ্ঠান থেকে মনোনীত হয়ে ১৬ জন প্রশিক্ষণার্থী এ কর্মশালায় অংশ নেন। রহিম আফরোজ গ্রুপের চিফ ফাইন্যান্সিয়াল অফিসার মোহাম্মদ জাহিদ হোসেন এই প্রশিক্ষণের প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন।

এছাড়াও ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের সাবেক চেয়ারম্যান ও ঢাকা বিজনেস ক্লাবের উপদেষ্টা কাজী হারুন অর রশিদ এবং ঢাকা বিজনেস ক্লাবের সভাপতি মোহাম্মদ লুৎফর রহমান অনুষ্ঠানে যথাক্রমে বিশেষ অতিথি ও সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সব প্রশিক্ষণার্থীদের সঙ্গে যুগ্ম সচিব (প্রশিক্ষণ) তামান্না সুলতানাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সমাপনী অনুষ্ঠানে মোহাম্মদ বাশিরউদ্দিন আশা প্রকাশ করে বলেন, যে সব প্রশিক্ষণার্থী ওই কর্মশালায় অংশ নিয়েছেন তারা প্রশিক্ষণ থেকে অর্জিত জ্ঞান কাজে লাগিয়ে দক্ষতার সঙ্গে তাদের ব্যবসা পরিচালনা করে ব্যবসায়িক সাফল্য আনয়নে সক্ষম হবে। প্রশিক্ষণের প্রশিক্ষণার্থীরা জানান যে, প্রশিক্ষণের মাধ্যমে তারা ব্যবসা শুরু করা এবং ব্যবসায় সাফল্য আনয়নের বিভিন্ন কৌশল ও নিয়ম কানুন জানতে পেরেছেন- যা তাদের কর্মক্ষেত্রে ও ব্যবসায়িক সাফল্য আনয়নে সহায়তা করবে। ভবিষ্যতে এ ধরনের প্রশিক্ষণ অব্যাহত থাকলে উদ্যোক্তারা উপকৃত হবেন মর্মে তারা আশাবাদ ব্যক্ত করেন। ডিসিসিআইয়ের সচিব ও ডিবিআইয়ের নির্বাহী পরিচালক মো. জয়নাল আব্দীন তার বক্তব্যে অংশ নেয়াদের সন্তুষ্টি ও ইতিবাচক মূল্যায়নের জন্য ধন্যবাদ জানান।

তিনি কোর্সে অংশ নেয়া এবং মনোনয়কারী প্রতিষ্ঠানগুলোর ঊধ্বর্তন কর্তৃপক্ষকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি ডিবিআইয়ের অন্যান্য গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় কোর্সে প্রশিক্ষণার্থীদের অংশ নিতে আমন্ত্রণ জানান। তিনি আরও বলেন, কোর্স সংক্রান্ত তাদের মূল্যবান পরামর্শগুলো ভবিষ্যতে গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হবে।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj