নতুন

রবিবার, ১৫ মার্চ ২০২০

চাকরি

নতুন চাকরি পাওয়ার জন্য আপনাকে

শুভেচ্ছা। এখন হয়তো ভাবছেন কঠিন কাজ সেরে গেছে। আসলে তা না। অফিসে প্রথম কয়েকটি সপ্তাহ আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এ সময়ের আচরণ ঠিক করে দেবে নতুন চাকরিটি আপনার জন্য আশীর্বাদ না অভিশাপের। শুধু আপনার কর্মদক্ষতাই নয়, নতুন কাজের পরিবেশে আপনি কেমন আচরণ করেন, তাও এ সময় খুব গুরুত্বপূর্ণ। নতুন চাকরিতে নিয়োগ পাওয়ার পর আপনাকে তাই নিচের কাজগুলো সতর্কতার সঙ্গে পরিহার করতে হবে-

অফিস কালচার উপেক্ষা করা

প্রতিটি অফিসে নিজস্ব কিছু কালচার বা সংস্কৃতি থাকে। অর্থাৎ কিভাবে কাজ করতে হবে, সহকর্মী ও বসের সঙ্গে কিভাবে কথা বলবেন, কেমন পোশাক পড়তে হবে, কাজের ধরন এসব। এগুলোর সঙ্গে বেশিরভাগ নতুন চাকরিজীবীই প্রথম দিকে খাপ খাওয়াতে পারেন না। এটি প্রাথমিকভাবে বড় একটি সমস্যা। একটি কোম্পানির কালচার প্রথমে সহজবোধ্য নাও হতে পারে। আর তাই সবকিছু পর্যবেক্ষণ করুন। প্রয়োজনে কমপক্ষে আধা ঘণ্টা আগে অফিসে যান। বের হোন দেরি করে।

অতিরিক্ত সময়ে দেখুন-কিভাবে অন্য সহকর্মীরা একে অন্যের সঙ্গে আচরণ করেন। কখন, কোথায় গিয়ে সবাই চা খান, লাঞ্চ করেন।

উদ্ধত ভাব দেখানো

নতুন অফিসে গিয়ে অনেকের মধ্যে এক ধরনের উদ্ধতভাব কাজ করে। তারা ভাবেন চাকরিটা যেহেতু পেয়েই গেছেন, এখন আর চিন্তা নেই। তাকে নিয়ে নতুন সহকর্মীরা কে কি ভাবলো তাতে কিছু যায় আসে না। বিষয়টি ঠিক নয়। যে সহকর্মীদের সঙ্গে আপনার অনেক দিন কাটাতে হবে, তাদের সঙ্গে আপনার প্রথম থেকেই ভদ্রোচিত আচরণ করা উচিত। আর তাই সবার সঙ্গে হাসিমুখে কথা বলুন। সব কিছু দেখেশুনে শিখুন।

আত্মকেন্দ্রিক মনোভাব

নতুন হিসেবে প্রথম দিকে অফিসে এক ধরনের আত্মকেন্দ্রিক মনোভাব দেখা যেতে পারে আপনার মধ্যে। সময় নিয়ে কোম্পানির পরিবেশ, কাজের ধরন বুঝতে চেষ্টা করুন।

উদ্ধৃতপনার উল্টোদিকেই থাকে ভয়। হয়তো নতুন পরিবেশে নিজেকে খাপ খাওয়াতে না পারার ভয়ে উদ্ধত আচরণ করছেন। গুটিয়ে রাখছেন নিজেকে। এতে অফিসে অনাকাক্সিক্ষতভাবে আপনার অবস্থান নড়বড়ে হয়ে যেতে পারে। সাবলীলভাবে অন্য সহকর্মীদের সঙ্গে মেলামেশা করুন।

কাজের ধরন বুঝতে না পারা

অফিস আপনার কাছ থেকে কি কাজ আশা করছে, তা যদি নাই বুঝতে পারেন, তাহলে কাজ করাই কঠিন হয়ে পড়বে। দায়িত্বগুলো কেমন হবে, কোন কাজগুলো আগে করতে হবে এসব কিছু জেনে নিন ঊর্ধ্বতন কর্মকর্তার কাছ থেকে।

ভুল স্বীকার না করা

সবাই ভুল করে। এক্ষেত্রে নতুন চাকরিতে যারা নিয়োগ পায়, ভুলের পরিমান আরো বেশি থাকে। তবে নতুন চাকরিজীবীদের অনেকেই নিজের ভুল স্বীকার করতে চান না। এটা ভাববেন না আপনাকে কেউ দেখছে না।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj