পরিবেশ সচেতনতায় প্রচারাভিযান

রবিবার, ১৫ মার্চ ২০২০

পরিবেশ সুরক্ষায় চাই ব্যক্তি সচেতনতা। আর এ বক্তব্যকে পর্যটকদের মধ্যে ছড়িয়ে দিতেই কক্সবাজারে প্রচারাভিযান করেছেন লেখক-সাংবাদিক, সাইক্লিস্ট ও পরিবেশকর্মী গাজী মুনছুর আজিজ। ৮ থেকে ১০ মার্চ তিন দিনব্যাপী এ প্রচারাভিযান করেন কক্সবাজারের লাবণী, সুগন্ধা, কলাতলী, হিমছড়ি ও ইনানি সৈকত এবং মহেশখালীর বিভিন্ন দর্শনীয় স্থানে। এটি তার চতুর্থ প্রচারাভিযান। এবারের প্রচারাভিযানে সহযোগী হিসেবে ছিল ফ্যাশন ব্র্যান্ড আর্টিজ্যান। পরিবেশ ও পর্যটন সচেতনতামূলক বিভিন্ন ¯েøাগান লেখা প্ল্যাকার্ড নিয়ে আজিজ এ প্রচারাভিযান করেন। তিনি পর্যটক, সৈকতের নিরাপত্তা কর্মকর্তা, লাইফগার্ড, পচ্ছিন্নতা কর্মী, সৈকতের আলোকচিত্রীসহ সৈকত সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে এ বিষয়টি তুলে ধরেন। পাশাপাশি তিনি সৈকত পচ্ছিন্নতার কাজও করেন। কক্সবাজারের সৈকতপাড়ে এর আগেও তিনি ২০১৮, ২০১৯ ও এ বছরের শুরুতে এ প্রচারাভিযান করেন।

গাজী মুনছুর আজিজ বলেন, ‘গড়ি সবুজ বাংলাদেশ’ প্রত্যাশা নিয়ে দেশব্যাপী পরিবেশ সচেতনতায় প্রচারাভিযানের উদ্যোগ নিয়েছি। এরই অংশ হিসেবে কক্সবাজারে চতুর্থবারের মতো এ প্রচারাভিযান করলাম। কক্সবাজারের প্রচারাভিযানে থিম ছিল ‘সচেতন পর্যটক, পরিচ্ছন্ন সৈকত’। পর্যায়ক্রমে দেশের অন্য সমুদ্রসৈকত, বিভিন্ন পর্যটন কেন্দ্র ও পাখি-প্রকৃতি-নদীসহ বিভিন্ন বিষয়কেন্দ্রিক এ প্রচারাভিযান করার ইচ্ছে আছে।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ

নারীর প্রিয় বাহন স্কুটিগত এক দশকে প্রজন্মের বাহন হিসেবে মোটর সাইকেলের জনপ্রিয়তা বেড়েছে কয়েক গুণ। চলতি পথে কম সময়ে গন্তব্যে পৌঁছানো ও গতিময়তার সম্মিলনে প্রিয় বাহন হিসেবে জায়গা করে নিয়েছে মোটর সাইকেল। বর্তমানে কোথাও যেতে হলে পোহাতে হয় যানজটের ঝক্কি, তার ওপর সময়মতো গাড়ি পাওয়া যায় না, আর পেলেও প্রায়ই গুনতে হয় ডাবল ভাড়া। ফলে অফিস কিংবা গন্তব্যে যেতে প্রায়ই দেরি হয়ে যায়, পোহাতে হয় সীমাহীন দুর্ভোগ। এ সব ঝামেলা থেকে মুক্তি পেতে নিজের একটি বাহন এখন বেশ দরকারি। তাই পুরুষের পাশাপাশি আধুনিক অনেক নারীরই বাহন হিসেবে বেছে নিচ্ছেন পছন্দসই একটি মোটর সাইকেল। এ ক্ষেত্রে স্কুটিই এখন অনেক নারীর প্রথম পছন্দ-

Bhorerkagoj