আগ্রহ হারানোর শীর্ষে সেন্ট্রাল ফার্মাসিউটিক্যাল

রবিবার, ১৫ মার্চ ২০২০

কাগজ প্রতিবেদক : গত সপ্তাহে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় শীর্ষ স্থানটি দখল করেছে ওষুধ খাতের কোম্পানি সেন্ট্রাল ফার্মাসিউটিক্যাল। বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই দাম কমেছে। এতে কোম্পানিটির শেয়ার দামে বড় ধরনের পতন হয়েছে।

এদিকে দাম কমে যাওয়ার পরও বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়ে লেনদেন হয়েছে ১৯ কোটি ৫৭ লাখ ৬৯ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড় লেনদেন হয়েছে ৩ কোটি ৯১ লাখ ৫৩ হাজার টাকা।

অপরদিকে শেয়ারের দাম কমেছে ২১ দশমিক ৫৬ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম কমেছে ৩ টাকা ৬০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ১৩ টাকা ১০ পয়সা, যা তার আগের সপ্তাহ শেষে ছিল ১৬ টাকা ৭০ পয়সা। ২০১৩ সালে তালিকাভুক্ত হওয়া সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালের লভ্যাংশের চিত্র বিশ্লেষণ করে দেখা যায় ২০১৯ সালে কোম্পানিটি প্রথম শেয়ারহোল্ডারদের নগদ লভ্যাংশ দেয়। বছরটিতে শেয়ারহোল্ডারা মাত্র ১ শতাংশ নগদ লভ্যাংশ পায়। তার আগে নিয়মিত বোনাস-শেয়ার লভ্যাংশ হিসেবে দিয়েছে কোম্পানিটি। এর মধ্যে ২০১৮ সালে ৫ শতাংশ, ২০১৭ ও ২০১৬ সালে ১০ শতাংশ এবং ২০১৫, ২০১৪ ও ২০১৩ সালে ১৫ শতাংশ করে বোনাস শেয়ার দেয় প্রতিষ্ঠানটি। অর্থাৎ বছরের পর বছর বোনাস শেয়ার লভ্যাংশ দিয়ে শেয়ার সংখ্যা বাড়িয়েছে ওষুধ খাতের এই কোম্পানিটি। ১১৯ কোটি ৮০ লাখ টাকা পরিশোধিত মূলধনের কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১১ কোটি ৯৮ লাখ ৮৪৪টি। এর মধ্যে ২৫ দশমিক ৮৯ শতাংশ আছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ৫৮ দশমিক ৬৪ শতাংশ সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর ১৫ দশমিক ৪৭ শতাংশ আছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj