করোনা মোকাবিলায় ২৫ লাখ ডলার দেবে যুক্তরাষ্ট্র

শনিবার, ১৪ মার্চ ২০২০

কাগজ প্রতিবেদক : নভেল করোনা ভাইরাস ডিজিজ বা কভিড-১৯ মোকাবিলায় বাংলাদেশে সম্প্রতি মার্কিন সরকার যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএআইডি) মাধ্যমে ২৫ লাখ ডলার সংস্থান করবে যুক্তরাষ্ট্র। সম্প্রতি ঢাকাস্থ মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে জানানো হয়, যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশে কভিড-১৯ মোকাবেলার প্রস্তুতি ও সাড়া প্রদানে ইউএসএআইডির মাধ্যমে দ্রুত সময়ে ২৫ লাখ ডলার সংস্থান করেছে।

ইউএসএআইডির এ অর্থায়ন তিনটি অগ্রাধিকার ক্ষেত্রে ব্যবহার হবে। প্রথমটি হলো স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোতে সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ (আইপিসি) পদ্ধতি জোরদার করা, দ্বিতীয়টি নমুনা পরিবহন এবং যথাস্থানে প্রেরণ (রেফারেল) ব্যবস্থা উন্নয়ন। তৃতীয়টি ঝুঁকি বিষয়ে জনসচেতনতা বৃদ্ধিতে তথ্য যোগাযোগ ও প্রচার। এটি স্বাস্থ্য খাতে ইউএসএআইডি এবং যুক্তরাষ্ট্র সরকারের চলমান অন্যান্য বিনিয়োগকে আরো শক্তিশালী করবে।

মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার ১১ মার্চ এ অর্থ সহায়তা এবং এ ব্যাপারে যুক্তরাষ্ট্র সরকারের কর্মপরিকল্পনা জানাতে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক ড. মীরজাদী সেব্রিনা ফ্লোরার সঙ্গে সাক্ষাৎ করেন।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj