করোনার প্রভাব শোবিজে

শনিবার, ১৪ মার্চ ২০২০

কামার আহমাদ সাইমনের নতুন ছবি ‘নীল মুকুট’ মুক্তির কথা ছিল ২৭ মার্চ। কিন্তু সেই সিদ্ধান্ত থেকে পিছিয়ে এলেন নির্মাতা। কারণ একটাই করোনা ভাইরাস। কামার সেই সিদ্ধান্ত জানান এভাবে, ‘সবাই বলছে করোনা, করোনা… ঠিক আছে, করবো না। নীল মুকুট এখন রিলিজ করব না।’

মাসখানেক আগে আনকাট সেন্সর সার্টিফিকেট পেয়েছিল ‘নীল মুকুট’, ২৭ মার্চ মুক্তির অনুমতিও পেয়েছিল প্রযোজক-পরিবেশক সমিতির। কিন্তু সাম্প্রতিক করোনা পরিস্থিতি বিবেচনায় নিয়ে সেই মুক্তি পিছিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন কামার।

এদিকে করোনার প্রভাবে দেশের সিনেমা হলে দর্শক কমেছে বলে জানিয়েছেন মধুমিতা সিনেমা হলের মালিক ইফতেখার উদ্দিন নওশাদ। তিনি বলেন, করোনার আতঙ্কে সিনেমা হলে দর্শক কম আসছে। অন্যদিকে করোনার সতর্কতায় বিশেষ সাবধানতা অবলম্বন করেছে চেইন মাল্টিপ্লেক্স প্রেক্ষাগৃহ স্টার সিনেপ্লেক্স। বসুন্ধরা শপিংমলসহ রাজধানীর তিনটি মাল্টিপ্লেক্সে তারা দর্শকদের জন্য হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা করেছে। এছাড়া নিজেদের স্টাফদের গøাভস ও মাস্ক ব্যবহারের উদ্যোগ নিয়েছে। প্রতিষ্ঠানটির জ্যেষ্ঠ বিপণন ব্যবস্থাপক (বাণিজ্য) মেজবাহ উদ্দিন আহমেদ বলেন, ?করোনা ভাইরসের সংক্রমণ এড়াতে হলের প্রতিটি প্রবেশ পথে স্যানিটাইজার রাখা হয়েছে। দর্শকদের সঙ্গে সরাসরি বিভিন্ন কার্যক্রমে অংশ নেন এমন কর্মকর্তা ও কর্মচারীরা হ্যান্ড গøাভস ও মাস্ক ব্যবহার করছেন। এছাড়া আমাদের ১২ হলের প্রতিটিতে প্রতি শোয়ের শুরু বা শেষে জীবাণুনাশক ব্যবহার করে চেয়ার ও হলরুম পরিষ্কার করা হচ্ছে।

১৩ মার্চ মাসুদ হাসান উজ্জ্বলের প্রথম ছবি ‘ঊনপঞ্চাশ বাতাস’ মুক্তি পাওয়ার কথা ছিল। প্রচার-প্রচারণাও শুরু করেছিলেন অভিনেতা-অভিনেত্রীসহ ছবির কলাকুশলীরা। ৮ মার্চ বাংলাদেশে করোনা ভাইরাস আক্রান্ত রোগী পাওয়ার খবর প্রকাশ হয়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনা করে উজ্জ্বল সিদ্ধান্ত নিয়েছেন নির্ধারিত তারিখে ছবিটি মুক্তি দেবেন না। এই নির্মাতা বলেন, মানুষের জীবন নিয়ে যেখানে সংশয় তৈরি হয়েছে সেখানে ছবি মুক্তি দেয়ার প্রশ্নই ওঠে না। আমি ছবিটি মুক্তি দিতে পারছি না জানিয়ে এর মধ্যে প্রযোজক সমিতিতে চিঠি পাঠিয়েছি। অবস্থা স্বাভাবিক হলে ছবি মুক্তির নতুন তারিখ জানাব। অন্যদিকে দেবাশীষ বিশ্বাসের ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ ২’ মুক্তি পাওয়ার কথা ২০ মার্চ। কিন্তু শেষ পর্যন্ত ছবিটি মুক্তি পাবে কি না তা নিয়ে দেখা দিয়েছে সংশয়।

চলতি মাসের ১৫ তারিখ থেকে নেপালে ‘কানামাছি’ সিনেমার শুটিং শুরুর কথা ছিল। কিন্তু সেখানে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ায় পিছিয়ে গেছে সিনেমাটির কাজ। এ সিনেমার নির্মাতা অঞ্জন আইচ বলেন, নেপালেও আক্রান্ত রোগী আছে। শুটিং টিমের নিরাপত্তার জন্যই নেপালে দৃশ্যধারণ থেকে সরে এসেছি। সেখান থেকে সবুজ সংকেত পেলেই পুনরায় শিডিউল সাজাব। বিদেশে শুটিং শিডিউল দেয়া আরো কয়েকটি চলচ্চিত্র ও নাটকের শুটিং আটকে যাওয়ার খবর পাওয়া গেল সম্প্রতি। গত মাসে ‘মিশন সিক্সটিন’ সিনেমার লোকেশন দেখতে থাইল্যান্ড যায় একটি দল। নির্মাতা শামীম আহমেদ দ্রুত দেশে ফিরে শুটিং লোকেশন পরিবর্তন করেন। এ মাস থেকে সিনেমাটির শুটিং থাইল্যান্ডের পরিবর্তে কলকাতায় শুরু হওয়ার কথা আছে। \

এছাড়া শুটিং বাতিল করেছেন নির্মাতা অনিরুদ্ধ রাসেল, আহমেদ আলভী, সাজু মুনতাসির, আলী বশির, বোরহান উদ্দিনসহ কয়েকজন প্রযোজকও। অনেক তারকা বিদেশসফর বাতিল করেছেন। যারা দেশের বাইরে যাচ্ছেন, তারাও খুব সতর্ক। সম্প্রতি ইনস্টাগ্রামে একটি ছবি দিয়েছেন ‘আয়নাবাজি’ খ্যাত অভিনয়শিল্পী মাসুমা রহমান নাবিলা। সেখানে নাবিলা ও তার স্বামীকে দেখা গেছে মাস্ক পরা অবস্থায়। হ্যাশট্যাগ দিয়ে লিখেছেন ‘স্টে ইন সেফ’। আরেক তারকা নুসরাত ফারিয়া বলেন, সম্প্রতি ভারতে শো করে এলাম। দেশে ফিরেই শুনি আমাদের দেশেও করোনা আক্রান্ত রোগী পাওয়া গেছে। তাই এখন আর দেশের বাইরে যাওয়ার ইচ্ছা নেই। দেশের মধ্যেই একটি সিনেমার শুটিং নিয়ে ব্যস্ত থাকব।

করোনার প্রভাবে কয়েক দিন ধরে টানা বাতিল হচ্ছে বিভিন্ন শিল্পীর শো।

সংগীতশিল্পী কনা জানিয়েছেন, ১৩ মার্চ চাঁদপুরে গিয়ে গান করার কথা ছিল। ১৯ মার্চ গাওয়ার কথা ছিল ঢাকার পরীবাগের আরেকটি শোতে। কিন্তু এখন কোনোটাই হচ্ছে না। সংগীতশিল্পী ন্যানসিরও এ মাসে দুটি শো বাতিল হয়েছে। অন্যদিকে পটুয়াখালী এবং কুমিল্লায় গান করার কথা ছিল সালমার। এই গায়িকা বলেন, মাঝে ক্যাসিনোকাণ্ডসহ নানা কারণে শো বাতিল হয়েছে। শিল্পীরা এই সময়টার অপেক্ষায় ছিলেন। কিন্তু সবার আগে সুস্থতা। সুস্থ থাকার জন্যই শোগুলো বাতিল করতে হচ্ছে। অপর শিল্পী কর্নিয়া জানিয়েছেন, পাঁচটি শো বাতিল হয়েছে তার।

:: হেমন্ত প্রাচ্য

মেলা'র আরও সংবাদ
Bhorerkagoj