এনবিআরের প্রাক-বাজেট আলোচনা শুরু ১৯ মার্চ

শুক্রবার, ১৩ মার্চ ২০২০

কাগজ প্রতিবেদক : জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মাসব্যাপী প্রাক-বাজেট আলোচনা আগামী বৃহস্পতিবার (১৯ মার্চ) থেকে শুরু হবে। জানা গেছে, ওইদিন সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশনে ও বেলা সাড়ে ১১টায় বারবিডা প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়ের মধ্য দিয়ে এ আলোচনা শুরু হচ্ছে। আলোচনা চলবে আগামী ১৯ এপ্রিল পর্যন্ত।

মোট ২৮টি খাতের প্রতিনিধিদের সঙ্গে আগামী ২০২০-২১ অর্থবছরের জাতীয় বাজেটের শুল্ক, ভ্যাট এবং কর সংক্রান্ত বিষয়ে মতবিনিময় করবে এনবিআর। বৈঠকগুলোতে সভাপতিত্ব করবেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান সিনিয়র সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিম। সভাগুলো অনুষ্ঠিত হবে রাজধানীর সেগুনবাগিচায় বোর্ডের সম্মেলন কক্ষে। সূত্রে জানা গেছে, আগামী ২৩ মার্চ বিকাল ৩টায় ফরেন ইনভেস্টমেন্ট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের প্রতিনিধিদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা অনুষ্ঠিত হবে। ২৫ মার্চ বেলা ১১টায় ঢাকা চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি-ডিসিসিআই ও বাংলাদেশ চেম্বারের নেতাদের সঙ্গে হবে আলোচনা। ওই দিন বিকাল ৩টায় বৈঠক হবে ব্যাংক, বিমা, স্টক এক্সচেঞ্জ ও মার্চেন্ট ব্যাংকের প্রতিনিধিদের সঙ্গে। চট্টগ্রাম চেম্বার, চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার, সিএন্ডএফ এসোসিয়েশন, ২৮ মার্চ চট্টগ্রাম ও চট্টগ্রাম বিভাগের জেলা ডিসিদের সঙ্গে বৈঠক হবে। ২৯ মার্চ বাংলাদেশ-ইন্ডিয়া চেম্বার ও উইমেন চেম্বারের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক হবে। ৩০ মার্চ বিকাল ৪টায় মেট্রোপলিটন চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি-(এমসিসিআই)।

বাংলাদেশের রপ্তানি আয়ের প্রধান খাত তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ, বিকেএমইএ, বিটিএমএ, বিইএ, সিপিডি ও পিআরআই, বাংলাদেশ গার্মেন্টস এসোসিয়েশনের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক হবে ৩১ মার্চ। ১ এপ্রিল হোটেল, রেস্টুরেন্ট, গেস্ট হাউস, কাগজ, মুদ্রণ, প্রকাশনা, চলচ্চিত্র ও বিজ্ঞাপন এবং ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারসহ সেবা খাতের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় হবে। ২ এপ্রিল খুলনা চেম্বারের নেতাদের সঙ্গে মতবিনিময়। ৫ এপ্রিল বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা), এফবিসিসিআই, বিল্ডসহ কয়েকটি সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠক হবে। ৬ এপ্রিল নির্মাণ ও অন্যান্য শিল্প ও ব্যবসা খাতের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক। ৭ এপ্রিল পরিবহন খাতের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়। ৮ এপ্রিল সিলেট চেম্বার ও সিলেট বিভাগের বিভাগীয় চেম্বার্সে মতবিনিময়। ১২ এপ্রিল ইলেক্ট্রিক্যালস, ইলেক্ট্রনিক্স খাতের সংশ্লিষ্টদের সঙ্গে মতবিনিময়। ১৩ এপ্রিল অ্যাটকো ও নোয়াবের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়। ১৫ এপ্রিল ইকোনমিক রিপোর্টার্স ফোরামের প্রতিনিধিদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা। ১৬ এপ্রিল রাজশাহী চেম্বার্স অব কমার্স ও রংপুর বিভাগের চেম্বার্সের সঙ্গে মতবিনিময়। ১৯ এপ্রিল দুপুর ২টায় মতবিনিময় হবে বাংলাদেশ সিগারেট ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশন এবং বেভারেজ ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশনের প্রতিনিধিদের সঙ্গে। একই দিন বিকেল সাড়ে ৩টায় কৃষি, পোল্ট্রি, তেল, গ্যাস, খাদ্য ও পানীয়, কেমিক্যালস, পেইন্ট ভার্নিস, চামড়া, কসমেটিকস, টয়লেট্রিজ এবং জুয়েলারি সমিতির প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে শেষ হবে এবারের প্রাক-বাজেট আলোচনা।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj