য²া রোগে জিহ্বায় আলসার : ডা. মো. ফারুক হোসেন

শুক্রবার, ১৩ মার্চ ২০২০

বর্তমানে উন্নত বিশ্বে মাল্টি ড্রাগ রেজিস্ট্যান্ট য²া রোগ একটি বড় চ্যালেঞ্জ। কোনো কোনো ক্ষেত্রে পরিস্থিতি আরো জটিল আকার ধারণ করে যখন এ ধরনের য²া রোগীরা এইচআইভি ভাইরাস দ্বারা সংক্রমিত হয়ে থাকে।

য²া বা টিউবারকিউলোসিসের কারণে জিহ্বার আলসার বা ঘা দেখা দিতে পারে। টিউবারকুলাস আলসার সাধারণত জিহ্বার উপরিভাগে হয়ে থাকে। তবে ঠোঁট ও তালু কম আক্রান্ত হয়। জিহ্বার য²াজনিত আলসার বা ঘা একটি বা একের অধিক হতে পারে। সাধারণত ব্যথাযুক্ত আলসার হয়ে থাকে। আলসারের ধূসর বা হলুদ রঙের ¯øাফ সৃষ্টি হয়ে থাকে স্থানীয় সংক্রমণের কারণে। আলসারগুলোর অসম কিনারা থাকে। আলসার বা ক্ষতস্থান সাধারণত একটু শক্ত হয়ে থাকে। টিউবারকুলাস আলসার বা য²াজনিত আলসারের আকৃতি অ্যাংগুলার বা স্টিলেট হয়ে থাকে। অ্যাংগুলার বলতে বুঝায়, যার সার্প অ্যাংগেল রয়েছে আর স্টিলেট বলতে বুঝায় স্টার আকৃতির। য²াজনিত আলসারের ফ্লোর ফ্যাকাসে রঙের হয়। পুরু মিউকাসের মতো পদার্থ আলসারের বেসে দেখা যায়। টিউবারকুলাস আলসারে আন্ডারমাইন্ড এজ দেখা যায়।

সিস্টেমিক সমস্যা :

ক্রনিক কফ, ওজন কমা, জ্বর, রাতের বেলায় ঘাম এবং হেমোপটাইসিস। এছাড়া য²া রোগে সারভাইক্যাল লিম্ফ এডেনোপ্যাথি পরিলক্ষিত হয়।

তাই জিহ্বার আলসার দেখা দিলে আলসার বা ঘা’র আকৃতি, আলসারের ফ্লোর, বেস ইত্যাদি ভালোভাবে পরীক্ষা-নিরীক্ষা করতে হবে। জিহ্বা বা মুখে আলসার হলেই কিছু ভিটামিন ওষুধ এবং মলম প্রয়োগ করে কোনো লাভ হবে না। সঠিক রোগ নির্ণয় করে যথার্থ চিকিৎসা গ্রহণ করলে অবশ্যই এ ধরনের রোগ এবং আলসার নিরাময় করা সম্ভব।

ইমপ্রেস ওরাল কেয়ার

ইব্রাহিমপুর, ঢাকা

পরামর্শ'র আরও সংবাদ
Bhorerkagoj