মেসির অপ্রত্যাশিত রেকর্ড

মঙ্গলবার, ১০ মার্চ ২০২০

লিওনেল মেসি। ছিমছাম দেহের ফুটবলার। কিন্তু বল নিয়ে এগিয়ে যেতে, প্রতিপক্ষের খেলোয়াড়দের ফাঁকি দিয়ে গোল করাতে বেশ পটু তিনি। তার বাঁ পায়ের ড্রিবলিংয়ের কথা আর নতুন করে কিছু বলার নেই। গোল মেশিন মেসি গোল করে নিজ দলকে জিতিয়েছেন বহুবার। আর তাই তো প্রতিপক্ষের খেলোয়াড়দের চক্ষুশূলে পরিণত হয়েছেন তিনি। তাই যখনই অন্য দলগুলো মেসির দলের বিপক্ষে খেলতে নামে তখনই তাদের লক্ষ্য থাকে সবার আগে মেসিকে আটকাবে। তা যেভাবেই সম্ভব। আর তাই তো প্রায়ই ম্যাচে দেখা যায় অন্য খেলোয়াড়দের চেয়ে মেসিই সবচেয়ে বেশি ফাউলের শিকার হন। হয় তাকে পেছন থেকে টেনে ধরা হয়। নতুবা পেছন থেকে সামনে থেকে লেং মেরে ফেলা দেয়া হয়। ছিমছাম দেহের মেসির কাছেও যেন তা সয়ে গেছে। ব্যাপারটা মেসির কাছে ব্যাপারটা অনেকটা এরকম যেন যে তিনি জানেন তাকে ফাউলের শিকার হতে হবে।

তবে সারাজীবন ফাউলের শিকার হওয়া মেসি নিজেই এখন শুরু করে দিয়েছেন ফাউল করা! আসলেই তাই। আর তাই তো তিনি তার সারাজীবনের ফুটবল ক্যারিয়ারে এবারই প্রথমবারের মতো টানা ৩টি ম্যাচে হলুদ কার্ড দেখেছেন। যা আগে কখনো দেখা যায়নি। এর মাধ্যমে নিজেই এক অপ্রত্যাশিত রেকর্ড গড়ে ফেললেন। মেসি এই মৌসুমে সবমিলিয়ে হলুদ কার্ড দেখেছেন মোটে ৬টি। আর এর ৩টিই তিনি দেখেছেন শেষ ৩টি ম্যাচে।

তার টানা ৩টি হলুদ কার্ডের প্রথমটি শুরু হয় চ্যাম্পিয়ন্স লিগে নাপোলির বিপক্ষে রাউন্ড ষোলোর প্রথম লেগের ম্যাচে। ওই ম্যাচটিতে ৬৬ মিনিটের সময় তিনি হলুদ কার্ডটি দেখেন। ওই ম্যাচটি বার্সেলোনা নাপোলির বিপক্ষে ১-১ গোলে ড্র করে।

এরপর তিনি তার দ্বিতীয় হলুদ কার্ডটি দেখেন রিয়াল মাদ্রিদের বিপক্ষে এল ক্লাসিকোর ম্যাচে। সেই ম্যাচটিতে তিনি ৮৫ মিনিটের সময় তার হলুদ কার্ডটি দেখেন। যেখানে সারাজীবন মেসি পেছন থেকে লেং খেয়েছেন। সেখানেই তিনি ক্যাসেমিরোকে পেছন থেকে লেং মেরে বসেন। এমন ফাউলের পর মেসিকে হলুদ কার্ড দেখান রেফারি।

তিনি তার টানা তৃতীয় হলুদ কার্ডটি দেখেন লা লিগায় রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে। ম্যাচটিতে তিনি প্রথমে দিয়েগো লরেন্তোকে ফাউল করেন। কিন্তু এর জন্য তাকে প্রথমে শুধু মৌখিকভাবে সতর্ক করে দেন রেফারি। কিন্তু এরপর তিনি আবার মাইকেল মেরিনোকে ফাউল করেন। এবার মেসিকে হলুদ কার্ড দেখিয়ে সতর্ক করতে হয় রেফারিকে। যদিও ওই ম্যাচটিতে জয় পায় বার্সা। আর মেসির গোলেই জয় পায় তারা। আগের ওই দুটো ম্যাচে কোনো গোল করতে না পারলেও রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে পেনাল্টি থেকে গোলটি করতে সক্ষম হন তিনি।

:: মোহাম্মদ তানভীরুল ইসলাম

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj