ক্লাব পরিচিতি : রিয়াল বেটিস

মঙ্গলবার, ১০ মার্চ ২০২০

রিয়াল বেটিস স্পেনের সেভিল শহরের একটি পেশাদার ফুটবল ক্লাব। ক্লাবটি স্পেনের সর্বোচ্চ ফুটবল প্রতিযোগিতা লা লিগায় খেলে থাকে। ক্লাবটি প্রতিষ্ঠিত হয় ১৯০৭ সালের ১২ সেপ্টেম্বর। তবে ১৯০৭ সালে প্রতিষ্ঠিত হলেও অফিসিয়ালভাবে এটি যাত্রা শুরু করে ১৯০৯ সালে। কিন্তু প্রতিষ্ঠার বছর হিসেবে ১৯০৭ সালকেই বলে থাকে তারা। সেভিয়া শহরেই রয়েছে আরেকটি প্রসিদ্ধ ক্লাব সেভিয়া এফসি। আর রিয়াল বেটিস ও সেভিয়া এফসির মধ্যকার ম্যাচকে সেভিয়া ডার্বি হিসেবে ধরা হয়।

সেভিলে শহরের পাশ দিয়ে বয়ে গেছে গুয়াদেলকুইভির নদী। রোমান ভাষায় যার অর্থ হলো বিয়েটিস। আর বিয়েটিস শব্দ থেকেই নেয়া হয়েছে বেটিস নামটি। অন্যদিকে ১৯১৪ সালে স্পেনের তৎকালীন রাজা কিং আলফোনসোর কাছ থেকে তারা পৃষ্ঠপোষকতা লাভ করে। আর এরফলে ক্লাবটি তাদের নামের শুরুতে রিয়াল কথাটি যোগ করে।

ক্লাবটি তাদের প্রতিষ্ঠার পর থেকে বিভিন্ন চড়াইউতরাই পার করেছে। আর তাই তারা তাদের ¯েøাগান হিসেবে ব্যবহার করে ভিভা এল বেটিস মানকিউ পিয়েরদা নামে একটি ¯েøাগানকে। যার অর্থ হলো বেঁচে থাকুক বেটিস। রিয়াল বেটিস এখন পর্যন্ত একবার লা লিগার শিরোপা জিতেছে। স্পেনের সর্বোচ্চ এই শিরোপাটি তারা যেতে ১৯৩৫ সালে। এছাড়া ক্লাবটি ১৯৭৭ ও ২০০৫ সালে কোপা দেল রের শিরোপা জেতে। রিয়াল বেটিস তাদের হোম গ্রাউন্ড হিসেবে ব্যবহার করে স্তাদিও বেনিতো ভিয়ামেরিন নামে একটি স্টেডিয়ামকে। ১৯২৯ সাল থেকে এই স্টেডিয়ামটিকে ব্যবহার করে আসছে তারা। স্টেডিয়ামটিতে একসঙ্গে বসে বসে ৬০ হাজারেরও বেশি দর্শক খেলা দেখতে পারে। এটি স্পেনের চতুর্থ সর্ববৃহৎ স্টেডিয়াম। রিয়াল বেটিস হোম জার্সি হিসেবে ব্যবহার করে সাদা ও সবুজ স্টেপ দেয়া জার্সি ও পুরোপুরি সবুজ রঙের হাফপ্যান্ট। অন্যদিকে তারা তাদের অ্যাওয়ে জার্সি হিসেবে ব্যবহার করে কালো রঙের জার্সি ও সবুজ রঙের হাফপ্যান্ট।

:: খেলা ডেস্ক

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj