ক্লাব পরিচিতি : শালকে ০৪

মঙ্গলবার, ৩ মার্চ ২০২০

ফুটবল ক্লাব গেলসেনকারচেন শালকে ০৪ জার্মানির গেলসেনকারচেন বিভাগের একটি পেশাদার মাল্টি স্পোর্টস ক্লাব। যা সবার কাছে শুধু শালকে ০৪ নামে পরিচিত। ফুটবলের পাশাপাশি ক্লাবটির রয়েছে পেশাদার অ্যাথলেটিকস, বাস্কেটবল, হ্যান্ডবল, টেবিল টেনিস দল। শালকে জার্মানির সর্বোচ্চ ফুটবল লিগ বুন্দেসলিগায় খেলে থাকে। ক্লাবটি প্রতিষ্ঠিত হয় ১৯০৪ সালে। আর প্রতিষ্ঠার বছরকে স্মরণীয় করে রাখতে ক্লাবের নামের শেষে ০৪ লেখাটি জুড়ে দেয়া হয়। শালকের রয়েছে ১ লাখ ৫৫ হাজার নিবন্ধিত সমর্থক। যা জার্মান ফুটবলে দ্বিতীয় সর্বোচ্চ। আর পুরো বিশ্বে ৪র্থ সর্বোচ্চ।

১৯০৪ সালে ক্লাবের যাত্রা শুরু হলেও তারা তাদের সাফল্য পায় ১৯৩০-১৯৪০ সালের মধ্যে। এই ১০ বছর ছিল তাদের স্বর্ণালি সময়। শালকে এখন পর্যন্ত ৭ বার জার্মান চ্যাম্পিয়নশিপের শিরোপা, ৫ বার ডিএফবি পোকালসের শিরোপা, ১ বার ডিএফএল সুপার কাপের শিরোপা ও ১ বার উয়েফা ইউরোপা লিগের শিরোপা জিতেছে। তাদের ইতিহাসে এই উয়েফা ইউরোপা লিগের শিরোপা সর্বোচ্চ সাফল্য।

শালকের প্রধান প্রতিদ্ব›দ্বী ক্লাব হলো বিশ্ববিখ্যাত ক্লাব বরুশিয়া ডর্টমুন্ড। জার্মান ফুটবলে অন্যতম বড় প্রতিদ্ব›দ্বী হলো তারা। জার্মানিতে এই দুই দলের লড়াই পরিচিত রিভার ডার্বি নামে।

শালকে ০৪ ২০০১ সাল থেকে তাদের হোম গ্রাউন্ড হিসেবে ব্যবহার করে আসছে ভেলটিনস এরেনা নামে একটি স্টেডিয়ামকে। ২০০৫ সালে জার্মান প্রতিষ্ঠান ভেলটিনস স্টেডিয়ামটির নামের স্বত্ব কিনে নেয়। আর প্রতিষ্ঠানটির নাম অনুসারেই একটিকে ভেলটিনস এরেনা নামে ডাকা হয়। এই স্টেডিয়ামে প্রায় ৬৩ হাজার দর্শক একসঙ্গে বসে খেলা দেখতে পারে। ২০০৪ সালের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হয় এখানে। এরপর ২০০৬ সালের ফিফা বিশ্বকাপের ৫টি ম্যাচ আয়োজন করেছিল এই ভেলটিনস এরেনা।

:: মোহাম্মদ তানভীরুল ইসলাম

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj