উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী : এসএমই মেলা শুরু বুধবার

মঙ্গলবার, ৩ মার্চ ২০২০

কাগজ প্রতিবেদক : রাজধানীতে ৯ দিনব্যাপী ‘৮ম জাতীয় এসএমই পণ্য মেলা ২০২০’ অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী বুধবার থেকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ মেলা শুরু হবে। চলবে ১২ মার্চ পর্যন্ত। শিল্প মন্ত্রণালয়ের অধীন ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) ফাউন্ডেশন ৮ম বারের মতো এ মেলার আয়োজন করেছে। মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৯ দিনের এ মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এবং সবার জন্য তা উন্মুক্ত থাকবে। এবারের মেলায় ৬৬ শতাংশ নারী উদ্যোক্তা অংশ নেবেন।

রাজধানীর পান্থপথে এসএমই ফাউন্ডেশনের সম্মেলন কক্ষে গতকাল সোমবার মেলা বিষয়ে এক সংবাদ সম্মেলনে একথা জানান শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন। এ সময় আরো উপস্থিত ছিলেন শিল্পসচিব মো. আবদুল হালিম, এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলামসহ শিল্প মন্ত্রণালয় এবং এসএমই ফাউন্ডেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা। মেলার বিস্তারিত তুলে ধরে শিল্পমন্ত্রী জানান, বুধবার সকাল ১০টায় রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে (কেআইবি) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এবারের মেলায় সারাদেশের ২৯৬টি এসএমই উদ্যোক্তা প্রতিষ্ঠানের ৩০৯টি স্টলে থাকবে। এসব স্টলে উদ্যোক্তাদের নিজেদের তৈরি দেশীয় পণ্য প্রদর্শন ও বিক্রি হবে। উদ্যোক্তাদের মধ্যে ১৯৫ জন নারী উদ্যোক্তা ও ১০১ জন পুরুষ উদ্যোক্তা। এবারের মেলায় উদ্যোক্তাদের ৬৬ শতাংশই নারী। মেলায় দেশে উৎপাদিত পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেক্ট্রিক্যাল ও ইলেক্ট্রনিক্স সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও সিনথেটিক পণ্য, হস্তশিল্প, ডিজাইন ও ফ্যাশনওয়্যারসহ বিভিন্ন ক্ষুদ্র ও মাঝারি শিল্প পণ্য প্রদর্শন করা হবে।

মন্ত্রী বলেন, গত ৭টি জাতীয় এসএমই মেলায় ১৬ কোটি ৯৩ লাখ ১৪ হাজার টাকা পণ্য বিক্রি হয়েছে। এছাড়া ৩০ কোটি ১২ লাখ ১৩ হাজার টাকা পণ্যের আদেশ পেয়েছেন উদ্যোক্তারা। ২০১৮-১৯ অর্থবছরে দেশের ২৩টি জেলার আঞ্চলিক মেলায় প্রায় ৯ কোটি ১৬ লক্ষ টাকার পণ্য বিক্রয় ও প্রায় ৬ কোটি ৪৪ লাখ টাকার বিভিন্ন পণ্যের অর্ডার পাওয়া যায়। মন্ত্রী জানান, মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এসএমই উদ্যোক্তাদের অবদান ও অংশ নেয়াকে স্বীকৃত দেয়ার লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন কর্তৃক পুরুষ ও নারী ক্যাটাগরিতে জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার ২০২০ দেয়া হবে। মেলায় বিভিন্ন ক্যাটাগরিতে দুজন নারী ও তিনজন পুরুষ উদ্যোক্তাকে পুরস্কৃত করা হবে। বিজয়ী উদ্যোক্তারা পুরস্কার হিসেবে ১ লাখ টাকা, ট্রফি ও সার্টিফিকেট পাবেন।

শিল্পমন্ত্রী আরো জানান, মেলা উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পাঁচটি সেমিনার অনুষ্ঠিত হবে। ৫ মার্চ বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের ক‚টনীতিবিদ এবং আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তা এবং তাদের পরিবারের কাছে দেশের এসএমই খাত সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরতে সকালে গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হবে। সংবাদ সম্মেলনে জানানো হয়, চলতি অর্থবছরে এসএমই ফাউন্ডেশন ৮ বিভাগের ৩১টি জেলা শহর, যেমন: পঞ্চগড়, দিনাজপুর, লালমনিরহাট, গাইবান্ধা, জয়পুরহাট, নওগাঁ, রাজশাহী, সিরাজগঞ্জ, মেহেরপুর, ঝিনাইদহ, মাগুরা, যশোর, সাতক্ষীরা, ময়মনসিংহ, শেরপুর, গাজীপুর, নরসিংদী, নারায়ণগঞ্জ, গোপালগঞ্জ, শরীয়তপুর, পটুয়াখালী, পিরোজপুর, ভোলা, সুনামগঞ্জ, মৌলভীবাজার, ব্রাক্ষণবাড়ীয়া, চাঁদপুর, ফেনী, চট্টগ্রাম, খাগড়াছড়ি ও বান্দরবান জেলায় সাত দিনব্যাপী আঞ্চলিক এসএমই পণ্য মেলা আয়োজন করছে। এসব মেলায় গড়ে ৬৫ শতাংশ নারী এবং ৩৫ শতাংশ পুরুষ উদ্যোক্তা অংশ নিয়েছেন।

আগামী অর্থবছরে অবশিষ্ট ৩২টি জেলায় আঞ্চলিক এসএমই পণ্য মেলা আয়োজনের পরিকল্পনা রয়েছে এসএমই ফাউন্ডেশনের। এসব মেলা উদ্যোক্তাদের জন্য অনুপ্রেরণা যোগাতে সক্ষম হবে বলে সংবাদ সম্মেলনে আশা প্রকাশ করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj