বিও হিসাব বেড়েছে ১৪৪টি

মঙ্গলবার, ৩ মার্চ ২০২০

কাগজ প্রতিবেদক : সদ্য সমাপ্ত ফেব্রুয়ারিও মাসে দেশের পুঁজিবাজারে কখনো বড় উত্থান আবার কখনো পতনের মধ্য দিয়ে পার করেছে। বাজারের এই উত্থান-পতনে বিনিয়োগকারীরা এখনো আস্থাহীনতায় রয়েছে। তাই এক মাসের ব্যবধানে বিও হিসাব খোলার প্রবণতা বেড়েছে সামান্য। ফেব্রুয়ারি মাসে মাত্র ১৪৪টি বিও হিসাব বেড়েছে। সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশ (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, গত ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত বিও হিসাবের পরিমাণ দাঁড়িয়েছে ২৫ লাখ ৭৮ হাজার ৬৪৭টি। জানুয়ারি মাসের শেষ কার্যদিবস পুঁজিবাজারে বিও হিসাবের পরিমাণ ছিল ২৫ লাখ ৭৮ হাজার ৫০৩টি। অর্থাৎ মাসের ব্যবধানে বাজারে নতুন করে বিও হিসাব বেড়েছে ১৪৪টি। ২৫ লাখ ৬৫ হাজার ৩৬৮ জন বিনিয়োগকারীর মধ্যে পুরুষ রয়েছে ১৮ লাখ ৮০ হাজার ৩৮৩ জন। জানুয়ারি মাসের শেষদিনে পুরুষ বিনিয়োগকারীর সংখ্যা ছিল ১৮ লাখ ৭৯ হাজার ৮১৮ জন। অর্থাৎ মাসের ব্যবধানে পুরুষ বিনিয়োগকারী বেড়েছে ৫৬৫ জন।

একই সময়ে নারী বিনিয়োগকারী ৪৯৪ জন কমেছে। ফেব্রুয়ারির শেষ কার্যদিবস নারী বিনিয়োগকারী ছিল ৬ লাখ ৮৪ হাজার ৯৮৫ জন। আর জানুয়ারির শেষ কার্যদিবস নারী বিনিয়োগকারী ছিল ৬ লাখ ৮৫ হাজার ৪৭৯ জনে। ফেব্রুয়ারির শেষ কর্মদিবসের কোম্পানি বিনিয়োগকারী ছিল ১৩ হাজার ২৭৯ জন। জানুয়ারির শেষ কার্যদিবস কোম্পানি বিনিয়োগকারী ছিল ১৩ হাজার ২০৬ জন।

এক মাসের ব্যবধানে কোম্পানি বিনিয়োগকারীর সংখ্যা বেড়েছে ৭৩ জন। ফেব্রুয়ারির শেষ কার্যদিবস দেশি বিনিয়োগকারী ছিল ২৪ লাখ ২০ হাজার ১৯৬ জন। জানুয়ারির শেষ কার্যদিবস দেশি বিনিয়োগকারী ছিল ২৪ লাখ ১৯ হাজার ৯০১ জনে। এক মাসে দেশি বিনিয়োগকারী বেড়েছে ২৯৫ জন। একই সময়ে বিদেশি বিনিয়োগকারী কমেছে ২২৪ জনে।

ফেব্রুয়ারির শেষ কর্মদিবসে বিদেশি বিনিয়োগকারী দাঁড়িয়েছে ১ লাখ ৪৫ হাজার ১৭২ জন। জানুয়ারির শেষ কার্যদিবস বিদেশি বিনিয়োগকারী ছিল ১ লাখ ৪৫ হাজার ৩৯৬ জনে।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj