ডিএসইতে সূচক কমেছে ৭০ পয়েন্ট : পুঁজিবাজারে আবারো ধারাবাহিক পতন

সোমবার, ২ মার্চ ২০২০

কাগজ প্রতিবেদক : দেশের পুঁজিবাজারে আবারো চলছে ধারাবাহিক পতন। বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং প্রধানমন্ত্রীর উদ্যোগের পর কয়েকদিন উত্থান থাকলেও তা ধরে রাখতে পারেনি পুঁজিবাজার। গতকাল রবিবার সপ্তাহের প্রথম কার্যদিবসে বড় পতনে শেষ হয়েছে লেনদেন। গতকাল নিয়ে টানা ৭ কার্যদিবস পতন হয়েছে পুঁজিবাজারে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

গতকাল প্রধান পুঁজিবাজার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৭০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৪১০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৬, ডিএসই-৩০ সূচক ১৮ এবং সিডিএসইটি সূচক ১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০২৯, ১৪৭৫ ও ৮৭৫ পয়েন্টে।

ডিএসইতে গতকাল টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৫৬ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১০৫ কোটি ২৪ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৫৬১ কোটি ৪১ লাখ টাকার।

ডিএসইতে ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৪৬টির বা ১৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৮৯টির বা ৮১ শতাংশের এবং ২০টি বা ৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে গতকাল টাকার পরিমাণে সবচেয়ে বেশি অর্থাৎ ১৩ কোটি ৭৭ লাখ টাকার লেনদেন হয়েছে ভিএফএস থ্রেড ডাইংয়ের। দ্বিতীয় সর্বোচ্চ ১১ কোটি ১৩ লাখ টাকার ফার কেমিক্যালের এবং তৃতীয় সর্বোচ্চ ১১ কোটি ২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে স্কয়ার ফার্মার।

এছাড়া ডিএসইতে টপটেন লেনদেন থাকা অপর কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- লাফার্জহোলসিম, কনফিডেন্স সিমেন্ট, গোল্ডেন হার্ভেস্ট, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, ওরিয়ন ইনফিউশন, ওরিয়ন ফার্মার এবং সেন্ট্রাল ফার্মা।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২২৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫১৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৬টির, কমেছে ১৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির দর। গতকাল সিএসইতে ১৫ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj