উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী : প্রথমবারের মতো পালিত হবে জাতীয় বিমা দিবস

শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০

কাগজ প্রতিবেদক : বর্ণাঢ্য আয়োজনে আগামী ১ মার্চ দেশে প্রথমবারের মতো পালিত হবে জাতীয় বিমা দিবস। বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআর) আয়োজিত দিবসটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

‘বিমা দিবসে শপথ করি, উন্নত দেশ গড়ি’ প্রতিপাদ্যে ওই দিন বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) দিবসটির উদ্বোধন করা হবে। এ সময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল উপস্থিত থাকবেন। দিবসটি উপলক্ষে পাঁচ বিমা ব্যক্তিত্বকে সম্মাননা দেয়া হবে। এদের মধ্যে রয়েছেন- সাধারণ বিমা করপোরেশনের সাবেক চেয়ারম্যান খোদা বক্স, গোলাম মাওলা, বিজিআইসি প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এম এ সামাদ, জীবন বিমা করপোরেশনের সাবেক চেয়ারম্যান শামসুল আলম এবং ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির সাবেক ব্যবস্থাপনা পরিচালক শাফায়েত আহমেদ।

গতকাল বৃহস্পতিবার মতিঝিলের আইডিআর-এর কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন সংস্থাটির চেয়ারম্যান শফিকুর রহমান পাটোয়ারী। এ সময় সংস্থার সদস্য গোকুল চাঁদ দাস ও বোরহান উদ্দিন উপস্থিত ছিলেন। আইডিয়ারএ-এর চেয়ারম্যান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১ মার্চ ১৯৬০ সালে তৎকালীন আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে যোগদান করেন। এ দিনটিকে স্মরণ করে গত ১৫ জানুয়ারি অনুষ্ঠিত মন্ত্রিপরিষদ সভায় সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজড়িত ১ মার্চ জাতীয় বিমা দিবস হিসেবে ঘোষণা করা হয়। দিনটি উদযাপন করতে প্রস্তুতি নেয়া হয়েছে বলে তিনি জানান। তিনি আরো বলেন, দিবসটি উদযাপন উপলক্ষে আগামীকাল শনিবার শুধু ঢাকায় র‌্যালি অনুষ্ঠিত হবে। র‌্যালিটি মানিক মিয়া এভিনিউ হয়ে সংসদ ভবনে গিয়ে শেষ হবে। এছাড়া দিবসটি উপলক্ষে ফ্যাকাল্টি অব বিজনেস স্টাডিজ ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক একটি র‌্যালির আয়োজন করা হয়েছে। র‌্যালিতে প্রায় এক হাজার শিক্ষক ও শিক্ষার্থী অংশ নেবে। বিমা দিবসটি পালনে দুই কোটি ২০ লাখ টাকা ব্যয় হবে বলে জানান তিনি। সূত্র মতে, বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে সরকার ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত বছরব্যাপী ‘মুজিববর্ষ’ ঘোষণা করেছে। এছাড়াও চলতি ২০১৯-২০ অর্থবছরের বাজেটেও বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী পালনের কথা বলা হয়েছে। যাতে করে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী যথাযথভাবে পালন করা যায়।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj