ক্লাব পরিচিতি : লেভান্তে

মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০

লেভান্তে ইউনিয়ন দিপোরতিভা বা সংক্ষেপে লেভান্তে ইউ ডি স্পেনের একটি পেশাদার ফুটবল ক্লাব। ১৯০৯ সালে প্রতিষ্ঠিত হওয়া ক্লাবটি শুরুতে লেভান্তে এফ সি নামে পরিচিত ছিল। স্পেনের ভেলেন্সিয়া শহরের বিখ্যাত লেভান্তে সমুদ্র সৈকতের নাম অনুসারে ক্লাবের নাম রাখা হয় লেভান্তে। ভেলেন্সিয়া শহরের সবচেয়ে পুরনো ক্লাব হলো লেভান্তে। লা লিগায় তাদের প্রধান প্রতিদ্ব›দ্বী হলো ভেলেন্সিয়া এফসি। দুদলের এই লড়াই ভেলেন্সিয়া ডার্বি নামেও পরিচিত।

১৯০৯ সালে প্রতিষ্ঠিত হলেও স্পেনের সর্বোচ্চ ফুটবল প্রতিযোগিতা লা লিগায় খেলতে তাদের অপেক্ষা করতে হয় ১৯৬৩ সাল পর্যন্ত। ১৯৬৩ সালে দ্বিতীয় বিভাগ থেকে তারা প্রথম বিভাগে উন্নীত হয়। তবে সে বছরই আবার দ্বিতীয় বিভাগে অবনমিত হয় তারা। এরপর ২০ শতকে আর প্রথম বিভাগ লা লিগায় খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি। অবশেষে ২০০৩-০৪ মৌসুমে আবার লা লিগায় ফেরে তারা। কিন্তু এখন পর্যন্ত নিয়মিত হতে পারেনি লেভান্তে। এই ২০১৯-২০ মৌসুম পর্যন্ত একবার লা লিগায় উন্নীত হয়েছে তো আরেকবার দ্বিতীয় বিভাগে নেমে গেছে। ফলে এখন পর্যন্ত একবারও লা লিগার শিরোপা জেতা হয়নি তাদের। তবে গত পরশু লা লিগায় হঠাৎ করে চমক দেখায় লেভান্তে। তারা টেবিলের শীর্ষে থাকা দল রিয়াল মাদ্রিদকে ১-০ গোলে হারিয়ে দুই নম্বরে নামিয়ে দেয়।

লেভান্তে ইস্তাদি সিউতাত দে ভেলেন্সিয়াকে তাদের হোম গ্রাউন্ড হিসেবে ব্যবহার করে। ১৯৬৯ সালে প্রতিষ্ঠিত হওয়া স্টেডিয়ামটিতে প্রায় ২৭ হাজার লোক একসঙ্গে বসে খেলা দেখতে পারে। এটি স্পেনের ২৩তম বড় স্টেডিয়াম। লেভান্তে তাদের হোম জার্সি হিসেবে ব্যবহার করে লাল ও নীল স্টেপ দেয়া জার্সি ও নীল হাফপ্যান্ট। তাদের জার্সি দেখতে অনেকটা বার্সার পুরনো জার্সির মতো। আর তারা অ্যাওয়ে জার্সি হিসেবে ব্যবহার করে পুরোপুরি টিয়া কালারের জার্সি ব্যবহার করে।

:: মোহাম্মদ তানভীরুল ইসলাম

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj