আইডিআরএর প্রজ্ঞাপন স্থগিতের দাবি বিআইএর

বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০

কাগজ প্রতিবেদক : বিমা উন্নয়ন এ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র নন-লাইফ সার্কুলার নং-৭৫/২০২০ চলতি বছরের ৩০ জুন পর্যন্ত স্থগিতের দাবি জানিয়েছে বিমা মালিকদের সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বিআইএ)। সংগঠনটির প্রেসিডেন্ট শেখ কবির হোসেন স্বাক্ষরিত এক চিঠিতে গতকাল বুধবার নিয়ন্ত্রক সংস্থার কাছে এ দাবি জানানো হয়।

বিআইএর ওই চিঠিতে বলা হয়, বিষয়টি বাস্তবায়নের ব্যাপারে বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের নির্বাহী কমিটির সভায় গুরুত্বসহকারে আলোচনা হয়েছে। সব কোম্পানির পক্ষ থেকে সার্কুলারটি বাস্তবায়নে সময়ের প্রয়োজন বলে অভিমত ব্যক্ত করা হয়েছে। এ ছাড়াও মাঠপর্যায়ে এজেন্ট নিয়োগ প্রদান এবং ক্ষেত্র বিশেষে উন্নয়ন কর্মকর্তাদের এজেন্ট হিসেবে রূপান্তর করার জন্য যৌক্তিক সময়ের প্রয়োজন। সভায় বিআইএ’র নির্বাহী কমিটির সদস্যসহ বিভিন্ন কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তারা উপস্থিত ছিলেন। উল্লেখ্য, ১ মার্চ ২০২০ তারিখ থেকে নন-লাইফ বিমা কোম্পানিসমূহে ব্যবসা আহরণের নিমিত্ত সব উন্নয়ন কর্মকর্তাদের কমিশনের ভিত্তিতে বিমা এজেন্ট হিসেবে পদায়ন করতে হবে- এমন নির্দেশনা দিয়ে গত ১০ ফেব্রুয়ারি সার্কুলার নং-নন-লাইফ ৭৫/২০২০ জারি করে আইডিআরএ।

ওই সার্কুলারে আরো বলা হয়, নন-লাইফ বিমা কোম্পানিগুলো বেতন-ভাতা খাতে নিট প্রিমিয়ামের ১০ শতাংশের বেশি খরচ করতে পারবে না। এ ছাড়াও বিমা আইন, ২০১০ এর ৫৮(১) ধারা অনুযায়ী নন-লাইফ বিমা কোম্পানির বিমা এজেন্ট ব্যতীত অন্য কারো কমিশন বা অন্য কোনো নামে পারিশ্রমিক বা পারিতোষিক পরিশোধ না করার যে আইন রয়েছে তা যথাযথভাবে প্রতিপালন নিশ্চিত করতে হবে।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj