বইমেলায় তোমাদের বই

বুধবার, ১৯ ফেব্রুয়ারি ২০২০

ফেব্রুয়ারি মাস, ভাষা আন্দোলনের মাস। আর? অমর একুশে গ্রন্থমেলার মাস। রাজধানীর বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানজুড়ে এখন শুধু বই, বই আর বই। এ যেন বইয়ের দুনিয়া! এই মেলা উপলক্ষে তোমাদের জন্য প্রকাশিত হয়েছে মজার মজার অনেক বই। তেমনই কয়েকটি বইয়ের খবর জেনে নাও আজ।

বিশ^ দেখি ছড়ার ছন্দে ফারুক হোসেনের লেখা এই বইটি প্রকাশ করেছে চন্দ্রাবতী একাডেমি। মানানসই প্রচ্ছদ ও অলঙ্করণ করেছেন সুব্রত চৌধুরী। দাম ৩০০ টাকা।

আয় দেখি ফুটোস্কোপ দিয়ে রোমেন রায়হানের লেখা এই বিজ্ঞানবিষয়ক ছড়ার বইটি প্রকাশ করেছে দ্যু প্রকাশন। মোস্তাফিজ কারিগরের প্রচ্ছদ ও অমিত রোহানের অলঙ্করণ সমৃদ্ধ বইটির দাম ১৫০ টাকা।

খোকাবাবুর ছড়া

সারওয়ার-উল-ইসলামের লেখা একটি ছড়ার বইটি প্রকাশ করেছে বাংলা প্রকাশ। সম্পূর্ণ রঙিন এই বইটির মনোরম প্রচ্ছদ ও অলঙ্করণ করেছেন রজত। দাম ১০০ টাকা।

ফুরফুরে উড়উড়ে

ওয়াসিফ-এ-খোদার লেখা এই ছড়ার বইটি প্রকাশ করেছে বাংলাদেশ শিশু একাডেমি। দারুণ প্রচ্ছদ ও অলঙ্করণ করেছেন রজত। দাম ৬৫ টাকা।

নির্বাচিত কিশোর কবিতা হাসনাত আমজাদের লেখা এই কিশোর কবিতার বইটি প্রকাশ করেছে আদিগন্ত প্রকাশন। মানানসই প্রচ্ছদ করেছেন মোমিনউদ্দীন খালেদ। দাম ২৫০ টাকা।

জনক তোমার কনক দ্যুতি

জাকির হোসেন কামালের লেখা বঙ্গবন্ধুর জীবনের নানা ঘটনাকেন্দ্রিক ছড়ার এই বইটি প্রকাশ করেছে শিশুবেলা। দারুণ প্রচ্ছদ ও অলংকরণ করেছেন

মাহামুদুল হাসান মামুন। দাম ২০০ টাকা।

বঙ্গবন্ধুর বাড়ির উঠোনে ইমরুল ইউসুফের লেখা এই গল্পের বইটি প্রকাশ করেছে শিশু গ্রন্থকুটির। মনোরম প্রচ্ছদ করেছেন রজত। দাম ১৫০ টাকা।

১০০ ঈশপ

আহমেদ রিয়াজ ও হাশিম মিলন সংকলিত এই বইটি প্রকাশ করেছে ছোটদের বই। আকর্ষণীয় প্রচ্ছদ এঁকেছেন মামুন হোসাইন। দাম ১৪০ টাকা।

মেঘলা দিনের মিষ্টি আকাশ গিয়াস উদ্দিন রূপমের লেখা এই কিশোর কবিতার বইটি প্রকাশ করেছে পাঞ্জেরী পাবলিকেশন্স। মীর শামীমুজ্জামানের প্রচ্ছদ ও অলঙ্করণ সমৃদ্ধ বইটির দাম ১৫০ টাকা।

গুল্টু

মাহফুজ রহমানের লেখা এই ছড়ার বইটি প্রকাশ করেছে ময়ূরপঙ্খি। সম্পূর্ণ রঙিন এই বইটির মনোরম প্রচ্ছদ ও অলঙ্করণ করেছেন লেখক নিজেই। দাম ২৫০ টাকা।

পেটুক ভূত

আহমেদ সাব্বিরের লেখা এই গল্পের বইটি প্রকাশ করেছে সরলরেখা প্রকাশনী। সুন্দর প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর। দাম ১০০ টাকা।

মেঘের মেয়ে বৃষ্টি

অদ্বৈত মারুতের লেখা এই গল্পের বইটি প্রকাশ করেছে কালান্তর। সুন্দর প্রচ্ছদ ও অলঙ্করণ করেছেন বিপ্লব চক্রবর্ত্তী। দাম ১৫০ টাকা।

একটা ইঁদুর একটা বিড়াল কামাল হোসাইনের লেখা এই ছড়ার বইটি প্রকাশ করেছে শিশুনন্দন। প্রচ্ছদ ও অলঙ্করণ করেছেন রজত। দাম ১০০ টাকা।

মা ও মুক্তিযুদ্ধ

জসীম আল ফাহিমের লেখা এই কিশোর উপন্যাসটি প্রকাশ করেছে সময় প্রকাশন। ধ্রæব এষের মনোরম প্রচ্ছদশোভিত বইটির দাম ২০০ টাকা।

সুখের ফেরিওয়ালা আবেদীন জনীর লেখা এই শিশুতোষ গল্পের বইটি প্রকাশ করেছে শিশুনন্দন। চমৎকার প্রচ্ছদ ও অলঙ্করণ করেছেন রজত। দাম ১০০ টাকা।

ঘোড়ার ডিমের ছাই

খায়রুল বাবুইয়ের লেখা এই গল্পের বইটি প্রকাশ করেছে ইত্যাদি গ্রন্থ প্রকাশ। চমৎকার প্রচ্ছদ ও অলঙ্করণ করেছেন কুতুবুল ইসলাম অভি। দাম ১৬০ টাকা।

গল্পগুলো মুক্তিযুদ্ধের

আবুল হোসেন আজাদের লেখা বইটি প্রকাশ করেছে শব্দশিল্প প্রকাশন। দারুণ প্রচ্ছদ ও অলঙ্করণ করেছেন ফারজানা পায়েল। দাম ১৬০ টাকা।

হাসির ফেরিওয়ালা

অদ্বৈত মারুতের লেখা এই শিশুতোষ গল্পের বইটি প্রকাশ করেছে বইপুস্তক। চমৎকার প্রচ্ছদ ও অলঙ্করণ করেছেন আলমগীর জুয়েল। দাম ১২০ টাকা।

মিঠির জাদুর কলম জ্যোৎ¯œালিপির লেখা এই গল্পের বইটি প্রকাশ করেছে যন্তর মন্তর প্রকাশনী। মানানসই প্রচ্ছদ এঁকেছেন লিটন মৃধা। দাম ৮০ টাকা।

ভূতং ভূতের কারসাজি খায়রুননেসা রিমির লেখা এই কিশোর উপন্যাসটি প্রকাশ করেছে বিশ্বসাহিত্য ভবন। মানানসই প্রচ্ছদ করেছেন নাসিম আহমদ। দাম ১২০ টাকা।

কাকের পায়ে খুকুর জুতা

সারওয়ার-উল-ইসলামের লেখা এই ছড়ার বইটি প্রকাশ করেছে পদক্ষেপ প্রকাশন। মনকাড়া প্রচ্ছদ করেছেন মামুন হোসাইন। দাম ১৬০ টাকা।

ইরম ও নীলপাখির গল্প জসীম আল ফাহিমের লেখা এই গল্পের বইটি প্রকাশ করেছে রাবেয়া বুকস। মানানসই প্রচ্ছদ করেছেন টিটন কান্তি দাশ। দাম ১৭৫ টাকা।

শালিকবুড়ো ও ফড়িং

বাবলু ভঞ্জ চৌধুরীর লেখা এই গল্পের বইটি প্রকাশ করেছে ডাংগুলি। নাইমুর রহমানের প্রচ্ছদ ও দেলোয়ার রিপনের অলঙ্করণ শোভিত বইটির দাম ১৫০ টাকা।

অহংকারী ফুল

সুজান হকের লেখা এই গল্পের বইটি প্রকাশ করেছে ছোটদের বই। ধ্রæব এষের মনোরম প্রচ্ছদ ও অলঙ্করণ শোভিত বইটির দাম ৬০ টাকা।

পিটুর জাদু জুতা : ছোট্ট বন্ধু রাইদাহ গালিবার লেখা এই গল্পের বইটি প্রকাশ করেছে ছোটদের বই। চমৎকার প্রচ্ছদ ও অলঙ্করণ করেছেন মনিরুজ্জামান পলাশ। দাম ৮০ টাকা।

:: আহমেদ শাকিল

ইষ্টিকুটুম'র আরও সংবাদ
Bhorerkagoj