অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে যা নতুন

মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০

বাংলাদেশের যুবাদের বিশ্বজয়ের মধ্য দিয়ে পর্দা নামে ১৩তম অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের। দক্ষিণ আফ্রিকার মাটিতে অনুষ্ঠিত হওয়া এবারের আসরে ঘটেছে বেশ কিছু নতুন ঘটনা। চলুন জেনে নেই বিশ্বকাপের নতুন ঘটনাগুলো। এবারের বিশ্বকাপে নতুন যেটি ঘটেছে সেটি হলো প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে খেলেছে বাংলাদেশ। আর এছাড়া ২০০৪ সালের পর নতুন ফাইনালিস্ট হিসেবে ফাইনালে জায়গা করে নেয় বাংলাদেশ। ২০০৪-২০১৮ সাল পর্যন্ত যে দলগুলো ফাইনালে খেলেছিল সে দলগুলো আগেই অন্তত একবার করে ফাইনালে খেলে।

এবারের বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের মুখোমুখি হয় বাংলাদেশ। কিউইদের বিপক্ষে ওই ম্যাচটিতে সেঞ্চুরি হাঁকান টাইগার ব্যাটসম্যান মাহমুদুল হাসান। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমিফাইনালে এর আগে যতগুলো সেঞ্চুরি এসেছে তার সবগুলোই ছিল ভারতীয় ব্যাটসম্যানদের। কিন্তু এবারই প্রথমবারের মতো ভারতের বাইরের ব্যাটসম্যান হিসেবে সেমিতে সেঞ্চুরি হাঁকান মাহমুদুল। যে ঘটনা কখনো কেউ প্রত্যাশা করে না সেই ঘটনা এবারের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ঘটেছে। আর সেটি হলো ফাইনাল ম্যাচে দুই দলের খেলোয়াড়দের মধ্যে হাতাহাতি। ফাইনালে ভারতকে হারানোর পর যখন বাংলাদেশি খেলোয়াড়রা উদযাপন করছিল তখন কথা কাটাকাটি হয় দুদলের খেলোয়াড়দের মধ্যে। কথা কাটাকাটির মধ্যেই তাদের মধ্যে ছোটখাটো ধাক্কাধাক্কির ঘটনাও ঘটে। আর এই কারণে বাংলাদেশের ৩ জন ও ভারতের ২ জন খেলোয়াড়কে বড় রকমের শাস্তি দেয় আইসিসি। শুধু অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে না আইসিসির কোনো বৈশ্বিক ইভেন্টের ফাইনাল ম্যাচে এমন গণশাস্তি দেয়ার নজির নেই। এবারের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে টুর্নামেন্ট সেরা হয়েছেন ভারতীয় ব্যাটসম্যান ইয়াসভি জসওয়াল। পুরো আসরে ৪০০ রান করে সবাইকে টপকে তিনি সেরা হন। ফাইনালের দিন তার হাতে তুলে দেয়া হয় টুর্নামেন্ট সেরার পুরস্কার। কিন্তু সেই পুরস্কারটি অসাবধানতাবশত ভেঙে ফেলেন তিনি। বিশ্বকাপ সেরার ট্রফি ভেঙে গেছে এমন খবর এর আগে কখনো শোনা যায়নি পুরো ক্রিকেটের ইতিহাসেই। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের আগের ১২ আসরের মধ্যে অল এশিয়া ফাইনাল হয় ২ বার। প্রথমটি হয় ২০০০ সালে। দ্বিতীয়টি হয় ২০০৬ সালে। আর ২টি অল এশিয়া ফাইনালের ২টিই হয় এশিয়ার দেশ শ্রীলঙ্কায়। কাকতালীয়ভাবে এই অল এশিয়া ফাইনালের প্রতিপক্ষ ছিল ভারত ও পাকিস্তান। এবার ১৩তম আসরে প্রথমবারের মতো এশিয়ার বাইরের কোনো দেশে হলো অল এশিয়া ফাইনাল।

এবারের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলে এশিয়ার দেশ জাপান। ক্রিকেটের জনপ্রিয়তা বরাবরই সবচেয়ে বেশি এশিয়ায়। কিন্তু এটি দক্ষিণ এশিয়া কেন্দ্রিক। তবে এবারই প্রথমবারের মতো পূর্ব এশিয়ার কোনো দেশ হিসেবে আইসিসির কোনো বৈশ্বিক প্রতিযোগিতায় অংশ নেয় জাপান।

:: মোহাম্মদ তানভীরুল ইসলাম

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj