ক্লাব পরিচিতি : স্তাদে রেঁনে এফসি

মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০

স্তাদে রেঁনে এফসি ফ্রান্সের ব্রিটনে শহরের একটি পেশাদার ফুটবল ক্লাব। ফুটবল বিশ্বে যা রেঁনে নামে পরিচিত। ক্লাবটি ফ্রান্সের সর্বোচ্চ ফুটবল প্রতিযোগিতা লিগ ওয়ানে খেলে থাকে। ১৯০১ সালে বিট্রনে শহরের কয়েকজন ছাত্র মিলে ক্লাবটি প্রতিষ্ঠা করে। কিন্তু সময়ের ব্যবধানে তা একটি পেশাদার ফুটবল ক্লাবে রূপান্তর হয়। ১৯৩২ সালে শুরু হয় লিগ ওয়ান। রেঁনে ছিল লিগ ওয়ানের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য।

রেঁনে এখন পর্যন্ত লিগ ওয়ানের শিরোপা জিততে পারেনি। তবে তারা ৩ বার ফ্রেঞ্চ লিগ কাপের শিরোপা জিতেছে। ১৯৬৫ সালে প্রথম, ১৯৭১ সালে দ্বিতীয় ও সর্বশেষ ২০১৯ সালে তারা এই প্রতিযোগিতার শিরোপা জেতে। গত বছর লিগ ওয়ানের বর্তমান চ্যাম্পিয়ন পিএসজিকে ফাইনাল ম্যাচে হারিয়ে শিরোপাটি জেতে তারা। রেঁনে ফুটবল বিশ্বে শিরোপা জয়ের জন্য বিখ্যাত না হলেও খেলোয়াড় তৈরিতে বেশ নাম ডাক রয়েছে তাদের। ২০০০ সালে ক্লাবটি তৈরি করে তাদের একাডেমি। রেঁনের একাডেমিতেই তৈরি হয়েছেন বর্তমানে বার্সেলোনায় খেলা ওসমান দেম্বেলে। ২০১০ সালে রেঁনের একাডেমিকে সেরা একাডেমি হিসেবে ঘোষণা করে ফ্রান্সের ফুটবল ফেডারেশন। এই রেঁনের একাডেমিতে বড় হয়েছেন ইয়াসিন ব্রাহিমি, ইদোয়ার্দো কামাবিগনা, মুসা সো, সিলভিয়ান উইলটোর্ড ও জিমি ব্রাইয়ান্ডের মতো সেরা খেলোয়াড়রা। রেঁনে তাদের হোম গ্রাউন্ড হিসেবে ব্যবহার করে রোজন পার্ক নামক একটি স্টেডিয়ামকে। এই স্টেডিয়ামে একসঙ্গে বসে প্রায় ৩০ হাজার লোক খেলা দেখতে পারেন। ১৯১২ সালে প্রতিষ্ঠিত হওয়া স্টেডিয়ামটি ২০০১ সালে সংস্কার করা হয়। ২০১৯ সালে ফিফা নারী বিশ্বকাপের ম্যাচ হয়েছিল রোজন পার্কে।

স্তাদি রেঁনে হোম জার্সি হিসেবে ব্যবহার করে অর্ধেক লাল ও অর্ধেক কালো স্টেপ দেয়া জার্সি ও সম্পূর্ণ কালো হাফপ্যান্ট। আর তারা অ্যাওয়ে জার্সি হিসেবে ব্যবহার করে পুরোপুরি নীল জার্সি ও নীল হাফপ্যান্ট।

:: খেলা ডেস্ক

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj