খালে বিলীন হয়ে গেছে রাস্তা : বাঁশের সাঁকোয় ৫ শতাধিক মানুষের চলাচল

মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০

শেখ মাহতাব হোসেন, ডুমুরিয়া (খুলনা) থেকে : খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার দুর্গম পল্লীর বাদুরগাছা গ্রামে ৫ শতাধিক মানুষের বসবাস। বিস্তীর্ণ অঞ্চলের সাধারণ মানুষের বাড়ি থেকে বেরিয়ে প্রধান সড়কে পৌঁছাতে একমাত্র ভরসা বাঁশের সাঁকো। সেখানকার একমাত্র রাস্তাটি কৈয়া খালের বিলীন হওয়ায় সাঁকো দিয়ে চলাচল করতে হচ্ছে বাদুরগাছা গ্রামবাসীর।

এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানা গেছে, ডুমুরিয়া উপজেলার গুটুদিয়া ইউনিয়নের ৩ ওয়ার্ডের পশ্চিম বাদুরগাছা বিল এলাকায় ২৫ বছর আগে বাগেরহাট থেকে ছোবহান মোল্লা তার পরিবার নিয়ে ওই ফাঁকা বিলের মধ্যে প্রথম বসতি গড়ে তোলেন। তারপর ঘূর্ণিঝড় আইলা-সিডর বিধ্বস্ত এলাকা ছাড়াও বিভিন্ন অঞ্চলের ছিন্নমূল মানুষরা এসে কম টাকায় বিলের মধ্যে জমি কিনে দিনে দিনে বসতি গড়ে তুলেছেন। শুরুতেই বিলের মধ্য থেকে কৈয়া বাজার সড়কে ওঠার জন্য ছোট কৈয়া খালের পূর্ব পাশ দিয়ে এলাকাবাসীকে ১৫শ ফুট মাটির রাস্তা দিয়ে পার হতে হতো। দীর্ঘদিন ধরে মাটির রাস্তায় চলাচলের পর ৪ বছর আগে তদানীন্তন ডুমুরিয়া উপজেলা চেয়ারম্যান খান আলী মুনসুরের উদ্যোগে খালের পাশে বাঁশ দিয়ে পাইলিং করে রাস্তায় ইট বসানো হয়। কিন্তু ওই ছোট কৈয়া খালের কারণে ভাঙতে ভাঙতে রাস্তাটি অস্তিত্ব নেই বললেই চলে। নিরুপায় এলাকাবাসী নিজেদের অর্থেই ১ হাজার ৫০০ ফুট রাস্তার মধ্যে ছোট-বড় ৫টি বাঁশের সাঁকো স্থাপন করেছেন।

এ প্রসঙ্গে ওই গ্রামের রেবেকা বেগম (৫০) বলেন, ‘মেলা কষ্টে আছি, কষ্টের শেষ নেই। ভেলায় করে অসুস্থ মানুষকে ডাঙায় তুলতে হয়। আমাদের গ্রামের একটা লোক অসুস্থ হলে তাকে বের করতে আধা ঘণ্টা লাগে।’আবদুস ছালাম খান বলেন, গত ২০ বছর ধরে ভুগছি। অনেক মন্ত্রী-এমপির কাছে ধরনা দিয়েও কোনো লাভ হয়নি। আ. ছবুর গাজী বলেন, একটা মানুষ মরে গেলেও বের করে আনার কোনো উপায় নেই। কুলটি বালিকা বিদ্যালয়ের ছাত্রী মুনিয়া খাতুন জানায়, বর্ষার সময় আমদের স্কুলের ছবুরণ বিবি বলেন, কয়েক দিন আগে এক ডেলিভারি রোগীকে নিয়ে ভেলায় তুলে হাসপাতালে নেয়ার সময় ওই ভেলার ওপরেই ডেলিভারি হয়ে গেছে।

খুলনা-৫ আসনের সংসদ সদস্য নারায়ণ চন্দ্র চন্দ বলেন, ডুমুরিয়া উপজেলা নির্বাহী অফিসারকে আগে ওই খাল শুকানোর ব্যবস্থা নিতে বলেছি। এরপর মাটি দিয়ে রাস্তা তৈরির জন্য আমার পক্ষ থেকে সর্বোচ্চ বরাদ্দ দেব।

সারাদেশ'র আরও সংবাদ
Bhorerkagoj