সিকিউরিটিজের দাম বেড়েছে ৩৪ হাজার কোটি টাকা

সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০২০

কাগজ প্রতিবেদক : পুঁজিজারের অস্বাভাবিক পতনে তালিকাভুক্ত কোম্পানিগুলোর শেয়ার ও ইউনিট দর প্রতিনিয়ত তলানির পথে ছিল। তবে গত ১ মাসে সেই পতন থেকে উত্থানের পথে ফিরে এসেছে বাজার। এই উত্থানে তালিকাভুক্ত কোম্পানিগুলোর শেয়ার ও ইউনিটের দর বেড়েছে প্রায় ৩৪ হাজার কোটি টাকার। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

গত ১৪ জানুয়ারি ডিএসইর সব শেয়ার, ইউনিট, বন্ড ও ডিবেঞ্চারের মোট বাজার মূল্য বা বাজার মূলধন ছিল ৩ লাখ ১৩ হাজার ৩৯৭ কোটি ৭২ লাখ টাকা, যা ১৩ ফেব্রুয়ারি লেনদেন শেষে দাঁড়িয়েছে ৩ লাখ ৪৭ হাজার ৬৬ কোটি ১৫ লাখ টাকা। এ হিসাবে গত ১ মাসে তালিকাভুক্ত ৫৮৯টি সিকিউরিটিজের দর বেড়েছে ৩৩ হাজার ৬৬৮ কোটি ৪৩ লাখ টাকা। সিকিউরিটিজগুলোর মধ্যে বন্ড ও ডিবেঞ্চারের লেনদেন নিস্ক্রিয় থাকায় শুধু শেয়ার ও ইউনিটের দর বৃদ্ধি এই উত্থানে ভূমিকা রেখেছে।

গত ১ মাসের মধ্যে সবচেয়ে বেশি বাজার মূলধন বাড়ে ১৯ জানুয়ারি। ওই দিন শেয়ার ও ইউনিটের দর বাড়ে ১৫ হাজার ১৮৫ কোটি ৭৫ লাখ টাকার। এরপর দ্বিতীয় সর্বোচ্চ গত ১১ ফেব্রুয়ারি বাড়ে ৫ হাজার ৬০৩ কোটি ৮৬ লাখ টাকা।

শতভাগ ব্যাংকের শেয়ার দর বেড়েছে

কাগজ প্রতিবেদক : উত্থানে শেষ হয়েছে গতকাল পুঁজিবাজারের লেনদেন। এ দিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৮২ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। ব্যাংক খাতে শতভাগ প্রতিষ্ঠানের শেয়ার দর বেড়েছে।

ব্যাংক খাতে শেয়ার দর সর্বোচ্চ বেড়েছে ব্র্যাক ব্যাংকের। ব্যাংকটির শেয়ার দর আজ ৪.৬০ টাকা বেড়েছে। দ্বিতীয় সর্বোচ্চ ৩.৬০ টাকা বেড়েছে ডাচ্-বাংলা ব্যাংকের এবং তৃতীয় সর্বোচ্চ ১.৭০ টাকা বেড়েছে ইস্টার্ন ব্যাংকের।

এছাড়া সিটি ব্যাংকের ১.৬০ টাকা; ট্রাস্ট ব্যাংকের ১.৫০ টাকা; উত্তরা ও রূপালী ব্যাংকের ১.৪০ টাকা করে; প্রাইম ব্যাংকের ১.২০ টাকা; ইসলামী ও এনসিসি ব্যাংকের ১.১০ টাকা করে; যমুনা, মার্কেন্টাইল ও আল আরাফাহ্ ইসলামী ব্যাংকের ০.৯০ টাকা করে; ঢাকা, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ০.৭০ টাকা করে; স্ট্যান্ডার্ড, শাহজালাল ইসলামী ও ওয়ান ব্যাংকের ০.৬০ টাকা করে; পূবালী, ন্যাশনাল, মিউচুয়াল ট্রাস্ট ও আইএফআইসি ব্যাংকের ০.৫০ টাকা।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj