করোনা ভাইরাস : প্রভাব পড়তে শুরু করেছে আমদানি রপ্তানি বাণিজ্যে

শুক্রবার, ১৪ ফেব্রুয়ারি ২০২০

কাগজ প্রতিবেদক : চীন থেকে গত ১০ ফেব্রুয়ারি শিপমেন্ট হওয়ার কথা ছিল চট্টগ্রামভিত্তিক ইনডিপেনডেন্ট অ্যাপারেলসের তিনটি চালান। আগামী মাসের ১৫-২০ তারিখের মধ্যে কারখানায় পৌঁছার কথা এসব কাঁচামাল। কিন্তু করোনা ভাইরাসের কারণে কারখানা বন্ধ থাকায় এখনো শিপমেন্ট হয়নি চালান তিনটি।

এরই মধ্যে সংশ্লিষ্ট রপ্তানিকারক জানিয়ে দিয়েছে, তারা ২০ ফেব্রুয়ারির আগে কারখানাই খুলবে না এবং ১৫ মার্চের আগে শিপমেন্ট সম্ভব নয়।

সে হিসেবে ১৫ এপ্রিলের আগে কারখানায় আমদানি কাঁচামাল বুঝে পাচ্ছে না ইনডিপেনডেন্ট অ্যাপারেলস। ফলে পিছিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটির পণ্য রপ্তানিও।

শুধু ইনডিপেনডেন্ট অ্যাপারেলস নয়, একই সমস্যায় পড়তে যাচ্ছে রপ্তানি খাতের অধিকাংশ প্রতিষ্ঠান। বিশেষ করে তৈরি পোশাক খাত। কারণ বাংলাদেশ থেকে রপ্তানিজাত বিভিন্ন পণ্যের কাঁচামালের প্রায় ৭০ শতাংশই আসে চীন থেকে। নভেল করোনা ভাইরাসের কারণে কারখানা বন্ধ থাকায় সময়মতো কাঁচামাল শিপমেন্ট হচ্ছে না দেশটি থেকে, যার প্রভাব এরই মধ্যে পড়তে শুরু করেছে দেশের আমদানি-রপ্তানি বাণিজ্যে।

ইনডিপেনডেন্ট অ্যাপারেলসের ব্যবস্থাপনা পরিচালক ও ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশের (আইবিএফবি) চট্টগ্রাম শাখার সভাপতি এসএম আবু তৈয়ব বলেন, শিগগিরই কাঁচামাল সংকটে পড়তে যাচ্ছে দেশের কারখানাগুলো। আমাদের কারখানায় আগামী ১২ মার্চ পর্যন্ত চলার মতো কাঁচামাল আছে। এরপর কর্মীদের কাজ থাকবে না। এ চিত্র ৮০ ভাগ কারখানার ক্ষেত্রেও প্রযোজ্য। করোনা ভাইরাসের প্রভাবে একটা বড় সংকট তৈরি হতে যাচ্ছে।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj