ক্লাব পরিচিতি : হেলাস ভেরোনা এফসি

মঙ্গলবার, ১১ ফেব্রুয়ারি ২০২০

হেলাস ভেরোনা এফসি ইতালির একটি পেশাদার ফুটবল ক্লাব। যা ফুটবল বিশ্বে শুধু ভেরোনা নামে পরিচিত। ক্লাবটি ইতালির সর্বোচ্চ ফুটবল লিগ সিরি আয় খেলে থাকে। ইতালির ভেরোনা শহরভিত্তিক ক্লাব ভেরোনা প্রতিষ্ঠিত হয় ১৯০৩ সালে হাই স্কুলের কয়েকজন ছাত্রের হাত ধরে। হেলাস শব্দের অর্থ হলো গ্রিস। ওই স্কুলটির গ্রিক ক্লাসিক বিষয়ের এক শিক্ষকের অনুরোধে ক্লাবের নাম হেলাস ভেরোনা রাখে ছাত্ররা। অপেশাদার ক্লাব থেকে আস্তে আস্তে তা পূর্ণ পেশাদার ক্লাবে রূপান্তরিত হয়। ১৯২৯ সালে তারা সর্বপ্রথম ইতালির দ্বিতীয় সর্বোচ্চ ফুটবল লিগ সিরি বি তে খেলার সুযোগ পায়। আর প্রতিষ্ঠার ৫০ বছরেরও বেশি সময় পর ১৯৫৭-৫৮ মৌসুমে প্রথমবারের মতো সিরি আয় খেলার যোগ্যতা অর্জন করে। তবে ১৯৫৮-১৯৬৮ সাল পর্যন্ত তারা ধারাবাহিকভাবে সিরি আয় থাকতে পারেনি। এক মৌসুম সিরি আয় খেলেছে তো আরেক মৌসুমে সিরি বিতে নেমে যেতে হয়েছে। তবে ১৯৬৮ সালের পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাদের। ওই বছর থেকে শুরু করে ১৯৯০ সাল পর্যন্ত টানা সিরি আয় খেলেছে। এরপর আবার ক্লাবের উত্থান-পতন শুরু হয়। যা চলে ২০০৪ সাল পর্যন্ত। এরপর ২০০৫ থেকে এখন পর্যন্ত আবার সিরি আতেই খেলে চলছে তারা।

ভেরোনা তাদের ক্লাবের ইতিহাসে একবারই সিরি আ’র শিরোপা জেতে। তাদের সর্বোচ্চ এই সাফল্যটি আসে ১৯৮৪-৮৫ মৌসুমে। ১৯৭০-১৯৯০ সাল পর্যন্ত ক্লাবটি তাদের স্বর্ণালি সময় কাটায়। আর এই সময়ের মধ্যেই সিরি আ’র শিরোপাটি জেতে তারা।

ভেরোনা ১৯৬৩ সাল থেকে স্তাদিও মার্ক আন্তোনিও বেন্তেগোদি স্টেডিয়ামকে তাদের হোম গ্রাউন্ড হিসেবে ব্যবহার করে আসছে। স্টেডিয়ামটিতে একসঙ্গে বসে প্রায় ৪০ হাজার দর্শক খেলা দেখতে পারবে।

::খেলা ডেস্ক

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj