যুক্তরাষ্ট্রে গৃহহীন শিক্ষার্থীর সংখ্যা দশকে সর্বোচ্চ

শনিবার, ৮ ফেব্রুয়ারি ২০২০

কাগজ ডেস্ক : যুক্তরাষ্ট্রে গৃহহীন শিক্ষার্থীর সংখ্যা বাড়তে বাড়তে দশকেরও বেশি সময়ের মধ্যে সর্বোচ্চ অবস্থানে পৌঁছেছে বলে সা¤প্রতিক এক গবেষণায় উঠে এসেছে। গৃহহীন ১৫ লাখ শিক্ষার্থীর বেশিরভাগই নিজেদের ঘর হারানোর পর থেকে হয় অন্য পরিবার, নয় তো বন্ধুদের সঙ্গে থাকছে বলে মার্কিন ন্যাশনাল সেন্টার ফর হোমলেস এডুকেশনের এক প্রতিবেদনে দেখা গেছে। ঘরহারা শিক্ষার্থীদের ৭ শতাংশ পরিত্যক্ত ভবন বা গাড়িতে বসবাস করছে বলেও এতে তথ্য দেয়া হয়েছে, জানিয়েছে বিবিসি।

চাকরির অনিশ্চয়তা, আবাসন সংকট, পারিবারিক সহিংসতা এবং চিকিৎসকের দেয়া ওষুধের অপব্যবহার ও আসক্তিজনিত সমস্যার কারণেই সাধারণত মার্কিন শিক্ষার্থীরা গৃহহীন হয়ে থাকে। স্থায়ী কোনো ঠিকানা ছাড়া অস্থায়ীভাবে বসবাস শিক্ষার্থীদের শিক্ষা ও স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব ফেলে বলে জানিয়েছে ন্যাশনাল সেন্টার ফর হোমলেস এডুকেশন।

প্রতিবেদনে বলা হয়েছে, গৃহহীন শিক্ষার্থীদের মধ্যে সঠিকভাবে পড়তে পারাদের সংখ্যা গড়ে প্রতি তিনজনে একজনেরও কম; গণিত এবং বিজ্ঞানে তাদের অবস্থা তার চেয়েও শোচনীয়। ‘গৃহহীন শিশুরা এখন সংকটজনক অবস্থায় আছে। যেহেতু তাদের আয়েশ করা কিংবা বিদ্যালয়ের দিকে মনোযোগ দেয়ার সুযোগ থাকছে না, তাই প্রায়শই তারা পিছিয়ে পড়ছে,’- বলেছেন ন্যাশনাল ইয়ুথ ফোরাম অন হোমলেসনেসের (এনওয়াই এফএইচ) আমান্ডা ক্লিফোর্ড।

গৃহহীন শিক্ষার্থীদের সর্বসা¤প্রতিক এ তথ্য ২০১৭-১৮ সালে রেকর্ড করা হয়েছে; এই সংখ্যা ২০০৪-০৫ সালের তুলনায় দ্বিগুণেরও বেশি। সেসময় গৃহহীন শিক্ষার্থীর সংখ্যা ৬ লাখ ৮০ হাজারের কাছাকাছি ছিল বলে নিউইয়র্ক টাইমসকে জানিয়েছেন ন্যাশনাল সেন্টার ফর হোমলেস এডুকেশনের পরিচালক জর্জ হ্যানকক।

দূরের জানালা'র আরও সংবাদ
Bhorerkagoj