টুকি-টাকি

শনিবার, ৮ ফেব্রুয়ারি ২০২০

করোনা আক্রান্ত শুনেই পালালেন ধর্ষক

কাগজ ডেস্ক : জানালা ভেঙে ধর্ষক নারীর ঘরে ঢুকে ধর্ষণ করতে গেলে করোনা ভাইরাসে আক্রান্ত বলে ধর্ষককে ভয় দেখায় সে। পরে সেই নারীকে রেখে পালিয়ে যায় চোর। গত শুক্রবার করোনাভাইরাসের উৎপত্তিস্থল উহানের নিকটবর্তী জিংশান শহরের কাছে এ ঘটনা ঘটে। করোনা ভাইরাসের ভয় দেখিয়ে ধর্ষণের হাত থেকে নিজেকে রক্ষা করেছেন সেই নারী।

চীনা ওই নারীর নাম ইয়ি। যে যুবক তাকে ধর্ষণে করতে চেয়েছিল তার নাম জিয়াও। পুলিশ সূত্রে জানা যায়, রাতে জানালা ভেঙে জিয়াও নামের এক যুবক ইয়ির ঘরে ঢুকে পড়ে।

ইয়ি যখন বুঝতে পারেন যে জিয়াও তাকে ধর্ষণ করতে পারে, তখন তিনি তার সামনে কাশি দিতে শুরু করেন। ইয়ি চিৎকার করে আরো বলেন যে, তিনি করোনা ভাইরাসে আক্রান্ত, তার বাড়ি উহানে এবং ভাইরাসে আক্রান্ত হওয়ার কারণে তিনি পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে একা থাকছেন। এরপর জিয়াও ভয় পেয়ে তার কাছে আর আসেনি, তবে বাসা থেকে পালিয়ে যাওয়ার আগে ইয়ির কিছু টাকা নিয়ে যায়। চীনে মহামারি আকার ধারণ করা ভয়াবহ করোনা ভাইরাস আতঙ্কে ভুগছে পুরো বিশ্ব। প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়ে ইতোমধ্যে ৪৯০ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও এ ভাইরাসের আক্রান্তের সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে গেছে। জানা গেছে, গত সোমবার করোনা ভাইরাস একদিনেই মারা গেছেন ৬৪ জন। সে হিসাবে প্রতি ২৩ মিনিটে একজন করে মানুষের মৃত্যু হয়েছে।

মহাকাশে ১১ মাস কাটিয়ে ফিরলেন নারী নভোচারী

কাগজ ডেস্ক : প্রায় ১১ মাস মহাকাশে কাটিয়ে বৃহস্পতিবার পৃথিবীতে ফিরলেন মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার মহাকাশচারী ক্রিস্টিনা কোচ। সবচেয়ে বেশি সময় ধরে মহাকাশে থেকে প্রথম নারী মহাকাশচারী হিসেবে রেকর্ড করেছেন তিনি। বৃহস্পতিবার নিরাপদেই পৃথিবীর বুকে পা রেখেছেন ক্রিস্টিনা।

আন্তর্জাতিক স্পেস স্টেশনে ৩২৮ দিন ছিলেন তিনি। তার সঙ্গেই পৃথিবীতে ফিরেছেন ইউরোপিয়ান স্পেস এজেন্সির নুকা পারমিটানো এবং রাশিয়ান স্পেস এজেন্সির আলেকজান্ডার সোভোস্তভ।

কাজাখস্তানের ল্যান্ডিং সাইটে স্পেস শাটলের মধ্যে হাসিমুখে বসে থাকতে দেখা গেছে ক্রিস্টিনাকে। গত বছরের ১৪ মার্চ পৃথিবী ছেড়েছিলেন তিনি।

এদিকে, এই দীর্ঘ সফরের পর ক্রিস্টিনাকে অভিন্দন জানিয়ে টুইট করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাকে নিয়ে পুরো আমেরিকা গর্বিত বলে উল্লেখ করেছেন ট্রাম্প।

স্থানীয় বাসিন্দারা ঘোড়ার পিঠে করে ৩ মহাকাশচারীর পৃথিবীতে ফেরা দেখতে আসেন। এর আগে নাসার মহাকাশচারী পেগি হুইটসন ২০১৬-১৭ সালে নারী নভোচারী হিসেবে সর্বোচ্চ ২৮৯ দিন মহাকাশে কাটিয়ে আসেন। সেই রেকর্ড ভাঙলেন ৪১ বছরের ক্রিস্টিনা।

গরু খাওয়ায় বাঘের শাস্তি দাবি

কাগজ ডেস্ক : গরু খেলে তো শাস্তি মানুষ পায়, তাহলে বাঘের বেলায় কেন শাস্তি দেয়া হবে না? ভারতের গোয়া বিধানসভায় বাঘ হত্যাবিরোধী আলোচনার সময় এমনই যুক্তি দিলেন গোয়ার সাবেক মুখ্যমন্ত্রী ও ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির (এনসিপি) বিধায়ক চার্চিল আলেমাও।

ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, গত মাসে গোয়ার মহাদায়ী ওয়াইল্ডলাইফ স্যাংচুয়ারিতে একটি বাঘিনী ও তার ৩ শাবককে হত্যা করে স্থানীয় বাসিন্দারা। বুধবার (৫ ফেব্রুয়ারি) অধিবেশন চলার সময় গোয়া বিধানসভায় বিষয়টি উত্থাপন করেন বিরোধী দলনেতা দিগম্বর কামাথ। সেই আলোচনার সময়ই এ কথা বলেন আলেমাও।

তারপরই নিজের যুক্তি তুলে তিনি বলেন, বাঘ গরু খেয়ে ফেললে তার শাস্তি কি হবে? যখন মানুষ গরু খায়, তখন তাকে তো শাস্তি দেয়া হয়। বন্যপ্রাণীর ক্ষেত্রে বাঘ গুরুত্বপূর্ণ। কিন্তু মানুষের কাছে গরু গুরুত্বপূর্ণ।

বাঘ হত্যার বিষয়টি নিয়ে রাজ্যের বর্তমান মুখ্যমন্ত্রী প্রমোদ সবন্ত বলেছেন, গৃহপালিত প্রাণীদের আক্রমণ করছিল বাঘেরা। সে জন্যই গ্রামবাসীরা তাদের পিটিয়ে মেরেছে। বাঘের আক্রমণে ক্ষতিগ্রস্ত কৃষকদের ৩-৪ দিনের মধ্যে ক্ষতিপূরণ দেয়া হবে বলেও জানান তিনি।

দূরের জানালা'র আরও সংবাদ
Bhorerkagoj