৫৩ শতাংশ প্রতিষ্ঠানের মুনাফা কমেছে জ্বালানি খাতে

বুধবার, ৫ ফেব্রুয়ারি ২০২০

কাগজ প্রতিবেদক : পুঁজিবাজারে বিদ্যুৎ ও জ্বালানি খাতের তালিকাভুক্ত কোম্পানিগুলোর ৫৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) কমেছে। আগের অর্থবছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকের ৬ মাসে (জুলাই-ডিসেম্বর ২০১৯) এই মুনাফা কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদ্যুৎ ও জ্বালানি খাতে ১৯টি প্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৭টি চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকের ৬ মাসের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৯টির বা ৫৩ শতাংশের ইপিএস কমেছে এবং ৭টির বা ৪১ শতাংশে ইপিএম বেড়েছে। আর একটি কোম্পানির শেয়ারপ্রতি লোকসান হয়েছে। দ্বিতীয় প্রান্তিকের ৬ মাসে ইপিএস সবচেয়ে বেশি কমেছে ইউনাইটেড পাওয়ারের। এ সময়ে কোম্পানিটির ইপিএস কমেছে ২৯ শতাংশ।

দ্বিতীয় সর্বোচ্চ ২৮ শতাংশ যমুনা অয়েলের এবং তৃতীয় সর্বোচ্চ ২৪ শতাংশ ইপিএস কমেছে তিতাস গ্যাসের। এ সময়ে ইপিএস সবচেয়ে কম ৩ শতাংশ কমেছে ডরিন পাওয়ারের।

ইপিএস সর্বোচ্চ বেড়েছে বারাকা পাওয়ারের। কোম্পানিটির ইপিএস ৩৯ শতাংশ বেড়েছে। দ্বিতীয় সর্বোচ্চ ৩০ শতাংশ পাওয়ার গ্রিডের এবং তৃতীয় সর্বোচ্চ জিবিবি পাওয়ারের ইপিএস ২০ শতাংশ ইপিএস বেড়েছে। আর ইপিএস সবচেয়ে কম ৯ শতাংশ বেড়েছে শাহজিবাজার পাওয়ারের।

এ সময়ে সিভিও পেট্রোকেমিক্যালের লোকসান হয়েছে। আগের বছরের একই সময় থেকে চলতি বছরের ৬ মাসে (জুলাই-ডিসেম্বর ২০১৯) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান ১১০০ শতাংশ হয়েছে।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj