হবু মেয়রদের প্রতিশ্রæতি

সোমবার, ২৭ জানুয়ারি ২০২০

আসন্ন ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে জয়ী হলে নগরীকে নারীবান্ধব রূপে গড়ে তোলার নির্বাচনী প্রতিশ্রæতি দিচ্ছেন দেশের প্রধান দুই রাজনৈতিক দলের মেয়র প্রার্থীরা।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী ব্যারিস্টার ফজলে নূর তাপস বলেন, ঢাকাকে উন্নত রাজধানী গড়ে তুলতে দক্ষিণের মেয়র প্রার্থী হয়েছি। প্রধানমন্ত্রী ঢাকায় মেট্রোরেল করে দিয়েছেন। আর আমি দেব গণপরিবহনের ঢাকা। গাড়ি থাকবে, ট্যাক্সি থাকবে, রিকশা থাকবে, ঘোড়ার গাড়ি থাকবে, নগরবাসী সিদ্ধান্ত নেবেন তারা গন্তব্যে কীভাবে যাবেন। নারীরা যেন নিরাপদে গন্তব্যে পৌঁছাতে পারে তার ব্যবস্থা করব।

ডিএনসির বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী ইশরাক হোসেন। বসবাসের জন্য ঢাকা আজ পৃথিবীর সবচেয়ে অযোগ্য শহর। এমনকি নারী ও শিশু নির্যাতনের দিক দিয়ে ঢাকা অনিরাপদ শহরের তালিকায় এক থেকে পাঁচের মধ্যে অবস্থান করছে। আগামীতে অনিরাপদ ঢাকাকে নিরাপদ শহরে পরিণত করতে চাই। ঢাকাকে নারীদের চলাচলের জন্য নিরাপদ রূপে গড়ে তুলব আমি। মেয়র নির্বাচিত হলে তিন মাসের মধ্যে প্রতি ওয়ার্ডে জনসংখ্যা এবং ঘনত্ব বিবেচনায় গণশৌচাগার নির্মাণ করব। সেখানে নারী ও প্রতিবন্ধী মানুষদের জন্য আলাদা ব্যবস্থা থাকবে। শুধু তাই নয়, নারীর নিরাপত্তায় গণপরিবহন এবং রাস্তায় বিশেষ নিরাপত্তা বিষয়ক মনিটরিং ব্যবস্থা এবং বিশেষ আইনের মাধ্যমে নারী হয়রানিকারীদের শাস্তি নিশ্চিতের প্রতিশ্রæতিও দিয়েছেন তিনি।

ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএসসিসি) আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী আতিকুল ইসলাম বলেন, নারীরা যেন নির্বিঘ্নে ঢাকা শহরে চলাফেরা করতে পারে, সে ব্যবস্থা করব। নারীবান্ধব ঢাকা শহর গড়ে তুলব। ঢাকার যেসব জায়গায় সড়ক অন্ধকার আছে, সেগুলোকে আলোকিত করব, যাতে অন্ধকারে একটি সেফটিপিন পড়লেও দেখা যায়। আলোকিত নগর গড়া আমার ইশতেহারে অন্তর্ভুক্ত আছে। এ ছাড়া পুরো উত্তর সিটিকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হবে।

নিরাপদ ঢাকা তৈরির বিষয়ে বিএনপি সমর্থিত ডিএসসিসির প্রার্থী তাবিথ আওয়াল বলেন, ২০০৯ সাল থেকে ঢাকা শহরের অপরাধের মাত্রা না কমে আরো বেড়েছে। নারীরা যেন নিরাপদে-নিবিঘ্নে চলাচল করতে পারে সে ব্যাপারে আলাদা বাস এবং রাস্তায় মোড়ে মোড়ে নিরাপত্তাকর্মী দেয়া হবে। এ ছাড়াও প্রশাসনের সব বিভাগকে একত্রিত হয়ে অপরাধমুক্ত ঢাকা তৈরি করার পরিকল্পনা রয়েছে।

অন্যপক্ষ'র আরও সংবাদ
Bhorerkagoj